Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

রিয়ালকে ‘হৃদয় ভাঙার গান’ শোনাল বিলবাও

এলো ক্লাসিকো বঞ্চিত সুপার কাপ ফাইনাল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ ২২ সাক্ষাতে মোটে এক জয়ের সুখস্মৃতি সঙ্গী ছিল অ্যাথলেটিক বিলবাওয়ের। ফর্মের তুঙ্গে থাকা রিয়ালের বিপক্ষে নিজেদের পক্ষে কিছুই ছিল না বিলবাওয়ের। অথচ সেই বিলবাওই স্প্যানিশ সুপার কাপ থেকে বিদায় করে দিলো রিয়ালকে। বার্সেলোনা ফাইনালে ওঠায় ফুটবলপ্রেমীরা ‘সুপার এল ক্লাসিকো’র যে স্বপ্ন বুনছিলেন, তা ভেঙে খান খান। তাতে রূপম ইসলামের গানের দু’টি লাইন যেন ফিরে ফিরে আসছিল মাদ্রিদ সমর্থকদের মনে, ‘ধ্বংসস্তুপে এক নতুন প্রজন্মের জন্ম হবে বলে/গাওয়া যাক, গাওয়া যাক/আজ হৃদয় ভাঙার গান’। রিয়ালের খারাপ দিনে শুধু তাদের সমর্থকরাই নন, হতাশায় পুড়ছেন হয়তো কোটি ফুটবল ভক্ত। বার্সেলোনা-রিয়ালের উত্তেজনাকর ফাইনাল যে আর হচ্ছে না! আগামীকাল রাতে স্প্যানিশ সুপার কাপের ট্রফি জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে বার্সা-বিলবাও।

গতপরশু রাতে শেষ চারের ম্যাচে বার্সার চিরপ্রতিদ্ব›দ্বী রিয়ালের বিপক্ষে বিলবাওয়ের জয়টি ২-১ গোলে। দুর্দান্ত ম্যাচ জিতে দলকে ফাইনালের মঞ্চে নিতে দুটি গোলই করেছেন রাউল গার্সিয়া। আর রিয়ালের গোলটি এসেছে ফর্মের তুঙ্গে থাকা করিম বেনজেমার পা থেকে। ২০১৫ সালের পর স্প্যানিশ জায়ান্টদের বিপক্ষে এই প্রথম জয় পেলো বিলবাও। লা লিগা চ্যাম্পিয়নদের হারিয়েই দায়িত্ব বুঝে নেওয়ার পর প্রথম জয় পেলেন দলটির নতুন কোচ মার্সেলিনো। এরচেয়ে আত্মবিশ্বাসী শুরু আর কিই-বা হতে পারে!

লা লিগার সবশেষ ম্যাচে জিততে পারেনি রিয়াল। ওসাসুনার মাঠ থেকে ফিরেছিল গোলশ‚ন্য ড্র নিয়ে। আর এবার তো হেরেই গেল। সব মিলিয়ে ৯ ম্যাচ পর প্রথম হারের মুখ দেখলো জিনেদিন জিদানের দল। মালাগার মাঠ লা রোসালেদায় সুযোগ তৈরি কিংবা শটে সব দিক থেকে এগিয়ে ছিল লস ব্লাঙ্কোস। কিন্তু দুর্ভাগ্য আর বারপোস্ট বাধা হয়ে দাঁড়ানোয় সুপার কাপের সেমিফাইনালেই থেমেছে রিয়ালের পথ। ভাগ্যও যেন এদিন প্রতিপক্ষ রূপে নেমেছিল রিয়ালের। মার্কো আসেনসিও’র দুইটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে পোস্টে লেগে। স্কোরশিটে নাম তোলা বেনজেমার আরেকটি গোল বাতিল হয়েছে অফসাইডে থাকায়।

ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিতে খুব বেশি সময় লাগেনি বিলবাওয়ের। ১৮তম মিনিটে তাদের এগিয়ে নেন রাউল গার্সিয়া। আরেক গার্সিয়া দানির ডিফেন্স চেরা পাস নিয়ন্ত্রণে নিয়ে এগিয়ে আসা গোলকিপার থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়িয়ে দেন রাউল। প্রথমার্ধেই বিলবাও ব্যবধান ২-০ করে এই ফরোয়ার্ড দ্বিতীয় লক্ষ্যভেদ করে। ৩৮ মিনিটে তিনি গোলটি করেছেন পেনাল্টি থেকে। ইনিগো মার্তিনেসকে নিজেদের বক্সে লুকাস ভাসকেস ফাউল করলে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করতে কোনও অসুবিধাই হয়নি এই স্প্যানিশ মিডফিল্ডারের।

এরপর কিছুটা আক্রমণাত্মক হয়ে খেলতে শুরু করে রিয়াল। ফলও পায় হাতে হাতে। ৭৩তম মিনিটে কাসেমিরোর হেড বিলবাওয়ের এক ডিফেন্ডারের গায়ে লাগার পর ফাঁকায় বল পেয়ে যান বেনজেমা। অনায়াসে নিশানা ভেদ করেন তিনি। শুরুতে লাইন্সম্যান অফসাইডের পতাকা তুললেও পরে ভিএআরের সাহায্য নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি। কিন্তু পরের সয়মটুকু রিয়ালকে বেঁধে রেখে স্প্যানিশ সুপার কাপের ফাইনালের টিকিট নিশ্চিত করে বিলবাও।

তবে বার্সা সমর্থকদের চওড়া হাসি উড়ে যেতে পারে পরিসংখ্যানের পাতায় চোখ বুলালে। সর্বশেষ ২০১৫ সালে স্প্যানিশ সুপার কাপের শিরোপা ঘরে তুলেছিল অ্যাথলেটিক বিলবাও। হারিয়েছিল লিওনেল মেসির বার্সেলোনাকে। এর আগে ১৯৮৪ মৌসুমের চ্যাম্পিয়নও ছিল বিলবাও। উল্টোদিকে এবারের আসরের সেমিতে দলের সেরা তারকা মেসিকে ছাড়া রোমাঞ্চকর লড়াইয়ের পর টাইব্রেকারে রিয়াল সোসিয়েদাদকে হারিয়েছিল বার্সা। তবে ফাইনালে কাতালান জায়ান্টদের জন্য সুখবর, হাল্কা চোটে থাকায় সেমিফাইনাল খেলতে না পারলেও শিরোপা লড়াইয়ে অধিনায়ক মেসিকে দলে পাওয়া নিয়ে আশাবাদী কোচ রোনাল্ড কোমান। গতকাল দলের সঙ্গে অনুশীলনও করেছেন আর্জেন্টাইন তারকা। ২০১৫ সালের হিসেব চুকানোর একটি দায় যে তার কাঁধেও যে আছে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ সেপ্টেম্বর, ২০২০
১৭ সেপ্টেম্বর, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ