Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আখেরি মুনাজাতে সম্পন্ন হলো ইসলামপুরের ইছালে ছাওয়াব মাহফিল

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

দেশ জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা এবং করোনাভাইরাস থেকে সকলকে হেফাজত করার বিশেষ দোয়া করে আখেরি মুনাজাতের মধ্যদিয়ে গতকাল শুক্রবার সম্পন্ন হয়েছে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী ইসলামপুর দরবার শরীফের ৭৭তম ইছালে ছাওয়াব মাহফিল। প্রশাসনের অনুমতি নিয়ে ও স্বাস্থ্যবিধি মেনে ইসলামপুর শাহ্ ইয়াছিন (রহ.) ফাযিল মাদরাসা ময়দানে গত ১৪ ও ১৫ জানুয়ারি ২ দিনব্যাপি এই মাহফিল অনুষ্ঠিত হয়।
গতকাল শুক্রবার মাহফিলের শেষ দিনে প্রধান ওয়াজিন হিসেবে আখেরি মুনাজাত পরিচালনা করেন রাজধানীর দারুন্নাজাত ছিদ্দিকিয়া কামিল মাদরাসার প্রধান মুফতি মুফাসসিরে কুরআন মোহাম্মদ ওসমান গনি ছালেহী।
বিশেষ অতিথি হিসেবে ওয়াজ করেন চাঁদপুর মান্দারি সিনিয়র মাদরাসার প্রিন্সিপাল মাওলানা নেছার আহমদ। এসময় তিনি বলেন, জ্ঞানহীন ধর্ম উগ্রবাদ ও জঙ্গিবাদ সৃষ্টি করে। কিন্তু আলেম সমাজ এদেশের উন্নয়নের মাদরাসা শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলছে। এছাড়া আলেমগণ ওয়াজ-নসিয়তের মাধ্যমে মানুষকে সুপথে পরিচালনা করছে। আলোকিত মানুষ তৈরি করছে বলেই সমাজ দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। কাজীগণ পারিবারিক বন্ধন সৃষ্টি করে সমাজে শৃঙ্খলা বজায় রাখছে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মাদরাসার উন্নয়নে কাজ করে চলেছেন। মাদরাসা শিক্ষা প্রসারে স্বতন্ত্র আরবি ইসলামি বিশ^বিদ্যালয় স্থাপনের মাধ্যমে তিনি আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। আশা করছি আগামীতেও তিনি মাদরাসার উন্নয়নের আরো জোরালো ভূমিকা রাখবেন।
মাওলানা মো. জোবায়ের হোসাইন, মাওলানা মো. আবু জাফর ও মো. আবুল খায়েরের যৌথ পরিচালনায় ওয়াজ করেন চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের মিজানুর রহমান দেওয়ান, তল্লা জামে মসজিদের খতিব মাওলানা মো. মাহবুবুর রহমান, মাওলানা মাকসুদুর রহমান, সোনাকান্দা দরবার শরীফের মাওলানা হোসাইন আহমেদ হানাফি।
গত বৃহস্পতিবার মাহফিলের প্রথম দিন ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. এ কে এম মাহবুবুর রহমান, ইসলামপুর শাহ্ ইয়াছিন ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আমির হোসাইন, কুমিল্লা শাসনগাছা ওয়াপদা জামে মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ বেলাল হোছাইন চিশতী এবং ইসলামপুরের শাহ মোহাম্মদ রুহুল্লাহ ওয়াজ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ