Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রামপালের পক্ষে হাছান মাহমুদের ‘বৈজ্ঞানিক ব্যাখ্যা’

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাগেরহাটের রামপালে নির্মিতব্য কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের পক্ষে ‘বৈজ্ঞানিক ব্যাখ্যা’ তুলে ধরেছেন হাছান মাহমুদ। গতকাল শুক্রবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ব্যাখ্যা তুলে ধরেন দলটির প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে বিভ্রান্তিমূলক কথা বলেছেন। এরপরই আমাদের দলের পক্ষ থেকে তাৎক্ষণিক বক্তব্য তুলে ধরা হয়েছিল। খালেদা জিয়ার বক্তব্যের বিপক্ষে বৈজ্ঞানিক বিশ্লেষণ এবং তথ্য-উপাত্তসহ রামপাল বিদ্যুৎকেন্দ্রের পক্ষে আমাদের বক্তব্য তুলে ধরব। হাছান মাহমুদ বলেন, বেগম জিয়া তার বক্তব্যে বলেছেন, রামপাল প্রকল্পের কারণে সুন্দরবন ফ্লাইঅ্যাশে ভরে যাবে, সালফার ডাই-অক্সাইডে সুন্দরবন বিষাক্ত হবে, নাইট্রোজেন ডাই-অক্সাইডে সুন্দরবনের বাতাস ভারী হয়ে যাবে, পশুর নদীর পানি গরম হয়ে যাবে ইত্যাদি। কিন্তু একজন মেট্রিক ফেল মহিলা যেভাবে বিশেষজ্ঞের মতো কথা বলেছেন তাতে আমরা আতঙ্কিত হয়েছি, কারণ অল্পবিদ্যা ভয়ানক হয়।
তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য ৯৯ দশমিক ৯৯ ভাগ অর্থাৎ প্রায় শতভাগে ফ্লাইঅ্যাশ নিয়ন্ত্রণ করার ব্যবস্থা করা হয়েছে। উন্নত প্রযুক্তির ইএসপি সিস্টেমে শতভাগ ফ্লাইঅ্যাশ নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে। এগুলো সিমেন্ট কারখানায় ব্যবহার করার পরিকল্পনা নেয়া হয়েছে। ৯৬ শতাংশ সালফার ডাই-অক্সাইড নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে। নাইট্রোজেন অক্সাইড, লো-নাইট্রোজেন অক্সাইড ব্যবহারের মাধ্যমে এখানে নাইট্রোজেন অক্সাইড নিয়ন্ত্রণ করা হবে। আওয়ামী লীগের এই নেতা বলেন, যারা এগুলো নিয়ে আন্দোলন করেন তাদের অনেকেই সঠিক তথ্য না জেনে কিংবা ইচ্ছাকৃতভাবে অনেক ভুল তথ্য উপস্থাপন করছেন। আন্দোলনে ব্যর্থ হয়ে, কোনো ইস্যু না পেয়ে এখন অন্যের ইস্যু হাইজ্যাক করার চেষ্টা করছেন। যারা এতদিন ধরে এ নিয়ে আন্দোলন করেছে তাদের সেই ইস্যুকে হাইজ্যাক করে এর ওপর আশ্রয় নিয়ে রাজনীতিতে টিকে থাকার চেষ্টা করছেন তিনি। বেগম জিয়াকে উদ্দেশ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, আন্দোলনের নাম করে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করবেন না। সরকার এবং আওয়ামী লীগ দেশের মানুষকে সঙ্গে নিয়ে আপনাদের এমন অপচেষ্টা প্রতিরোধ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপালের পক্ষে হাছান মাহমুদের ‘বৈজ্ঞানিক ব্যাখ্যা’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ