Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

ভোটে হস্তক্ষেপ করবে না সরকার : সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে কমিশনের কাজে কোনো হস্তক্ষেপ করবে না সরকার। বরাবরের মতোই নির্বাচন কমিশনকে সহায়তা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

গতকাল শুক্রবার জাতীয় সংসদ ভবন এলাকায় নিজের সরকারী বাসভবন থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। আজ শনিবার দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট হবে। এর মধ্যে ২৮টিতে ইভিএমে ভোট হবে।

ওবায়দুল কাদের বলেন, অতীতের ধারাবাহিকতায় নির্বাচন কমিশনকে সরকার সর্বাত্মক সহযোগিতা দেবে- এটা সরকারের দায়িত্ব। আজ ভোটাররা যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে লক্ষ্যে নির্বাচন কমিশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। ইভিএম পদ্ধতিতে ভোটার টার্নআউট শতকরা ৬০ ভাগের বেশি, যা অত্যন্ত ইতিবাচক।

সেতুমন্ত্রী বলেন, দলের কেন্দ্রসহ অন্যান্য পর্যায়ের সবগঠিত কমিটি, উপকমিটি নিয়ে কেউ সংক্ষুব্ধ হলে বা কারো অভিযোগ থাকলে দলের গঠনতন্ত্র অনুযায়ী তারা আপিল করতে পারবেন। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগকে আরো পরিচ্ছন্ন, আধুনিক গণতান্ত্রিক এবং স্মার্টার দলে রূপান্তর করতে চাই। আভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার ভীতকে আরো মজবুত করতে আওয়ামী লীগ সচেষ্ট। দেশের রাজনৈতিক দলসমূহের মধ্যে আওয়ামী লীগের ভেতরেই অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার সুযোগ সবচেয়ে বেশি। বিএনপি মহাসচিবের এক বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রকৃতপক্ষে সরকার জনগণের কল্যাণে কাজ করছে বলেই বারবার শেখ হাসিনাকে সরকার পরিচালনার দায়িত্ব দিচ্ছে। বিএনপির সকল কর্মসূচি রাষ্ট্র ও জনগণের বিপক্ষে। হ্যাঁ-না ভোটের মাধ্যমে যারা ভোট ডাকাতি শুরু করেছিল, রাতের বেলায় কারফিউ গণতন্ত্রের মাধ্যমে গণতন্ত্র শিখিয়েছিল, তাদেরকে জণগণ এখনো ক্ষমা করেনি। আর ক্ষমা করেনি বলেই বিএনপি ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ওবায়দুল কাদের বলেন, ভোটাররা যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে লক্ষ্যে নির্বাচন কমিশন সব প্রস্তুতি সম্পন্ন করেছে। ইভিএম পদ্ধতি অত্যন্ত ইতিবাচক। ইভিএম পদ্ধতিতে ভোটার টার্ন আউট ৬০ শতাংশের বেশি, যা অত্যন্ত ইতিবাচক। চতুর্থ ধাপের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের ক্ষেত্রে নরসিংদী পৌরসভার ঘোষিত প্রার্থীর বিরুদ্ধে আইনগত অভিযোগ থাকায় ইতোমধ্যেই প্রার্থী পরিবর্তন করা হয়েছে এবং সেখানে নতুন প্রার্থী দেওয়া হয়েছে। এখানে আওয়ামী লীগ বিতর্কিত আশরাফ হোসেন সরকারকে বাদ দিয়ে বৃহস্পতিবার চূড়ান্ত মনোনয়ন দিয়েছে আমজাদ হোসেন বাচ্চুকে।
ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ এরইমধ্যে কেন্দ্রসহ অন্য পর্যায়ে বিভিন্ন কমিটি, উপ-কমিটি গঠন করেছে, অনুমোদনও দিয়েছে। এসব ঘোষিত কমিটির বিষয়ে কেউ কেউ সংক্ষুব্ধ হলে কিংবা কারও অভিযোগ থাকলে দলের গঠনতন্ত্র অনুযায়ী আপিলের সুযোগ থাকবে। আবার কারও কমিটির বিষয়ে যেকোনও অভিযোগ ধানমন্ডি ৩/এ তে নির্বাচনী ট্রাইব্যুনালে জমা দেওয়া যাবে।
মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দলকে আরও পরিচ্ছন্ন, আধুনিক গণতান্ত্রিক ও স্মার্টার দলে রূপান্তর করতে চাই। অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার ভীতকে আরও মজবুত করতে আওয়ামী লীগ সচেষ্ট। দেশের রাজনৈতিক দলসমূহের মধ্যে আওয়ামী লীগেই অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার সুযোগ সবচেয়ে বেশি।

 



 

Show all comments
  • Nasir ১৬ জানুয়ারি, ২০২১, ৬:২৯ পিএম says : 0
    all lie
    Total Reply(0) Reply
  • MA MOHAMMAD EUSUF SHSHEEN ১৬ জানুয়ারি, ২০২১, ২:২৮ পিএম says : 0
    পৌরসভার নির্বাচনের উপর কোন হস্তক্ষেপ করেন না তার মানে জাতিয় নির্বাচনে করেন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ