Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ট্রাম্প ভক্তদের থেকে বাঁচতে বর্ম কিনছেন আইনপ্রণেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের রোষানল থেকে বাঁচতে বর্ম কিনতে যাচ্ছেন তারই দলের আইনপ্রণেতা পিটার মেইজার। গত সপ্তাহে ক্যাপিটল হিলে সহিংস হামলায় উস্কানি দেয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে আনা ‘অভিশংসন’ প্রস্তাবের পক্ষে যে ১০ রিপাবলিকান সদস্য ভোট দিয়েছিলেন, মেইজার হচ্ছেন তাদের মধ্যে অন্যতম।

কিছুদিন আগেই রিপাবলিকান দলের পক্ষে কংগ্রেসম্যান হিসাবে নির্বাচিত হয়েছেন মেইজার। বৃহস্পতিবার এমএসএনবিসি টিভিতে দেয়া সাক্ষাতকারে তিনি জানান, অভিশংসনের পক্ষে ভোট দেয়ার সিদ্ধান্ত তার ও তার পরিবারের উপর কিভাবে প্রভাব ফেলছে। গত ৬ জানুয়ারী ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় ‘বিদ্রোহে উস্কানি’ দেয়ার অভিযোগে বুধবার ‘হাউস অব রিপ্রেজেন্টিটিভস’ ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাশ করে। এমএসএনবিসি-এর অ্যাঙ্কর হ্যালি জ্যাকসন মেইজারকে জিজ্ঞাসা করেন, তিনি হত্যার হুমকি পেয়েছেন কি না? জবাবে কোনও কিছুই তাকে তার দায়িত্ব পালন করা থেকে বিরত রাখতে পারবে না জানিয়ে তিনি বলেন, ‘আমি একজন ঘাতক, বিদ্রোহী ও গোঁয়ারের পক্ষে ভোট দিতে পারি না। তিনি আরও বলেন, ‘তার বিরুদ্ধে কোন সিদ্ধান্ত নেয়া হলেই তিনি সমর্থকদের লেলিয়ে দিচ্ছেন। এভাবে সহিংসতা ব্যবহার করে রাজনৈতিক ফায়দা অর্জনের চেষ্টাও এক ধরণের সন্ত্রাসবাদ।’

ট্রাম্পের কট্টর সমর্থকদের হামলা থেকে বাঁচতে সাবধানতা অবলম্বনের বিষয়ে মাইজার জানান, ‘তাদের ভয়ে আমার সহকর্মীরা নিজেদের নিরাপত্তার জন্য এখন সশস্ত্র বডিগার্ড ছাড়া বের হচ্ছেন না।’ তিনি বলেন, ‘আমাদের মধ্যে অনেকে গোপনে চলাফেরা করছে ও শারীরিক সুরক্ষার জন্য বর্ম কেনার চেষ্টা করছেন। এর থেকে বেশি কিছু করার সামর্থ্য আমাদের নেই। এমন একটি পরিস্থিতির সম্মুখীন হওয়াটা আমাদের জন্য খুবই দুঃখের বিষয়।’ সূত্র : এওএল।

নির্বাচন কমিশন ইভিএম নিয়ে ব্যবসা করছে : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল
নির্বাচন, ইভিএম
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দুর্নীতিতে জড়িয়ে পড়া নির্বাচন কমিশন এখন ইভিএম নিয়ে ব্যবসা করছে। দেশের জন্য সব চেয়ে খারাপ ব্যবস্থা ইভিএম। নির্বাচন কমিশন ১২শ’ টাকার মেশিন কিনেছে ৩৬শ’ টাকায়, প্রতিটি জিনিস দুই থেকে তিন গুণ বেশি দাম দেখিয়ে কিনে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। গতকাল ঠাকুরগাঁওয়ে নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন। এর আগে বিএনপি মহাসচিব দিনাজপুর ও বীরগঞ্জে বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে পৌর নির্বাচনী সমাবেশ অংশ নেন।

মির্জা ফখরুল বলেন, পৌরসভার মতো স্থানীয় সরকারের নির্বাচনগুলোর ফলাফলও এখন সরকার ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের কায়দায় ভোট ডাকাতি করে নিজেদের দিকে নিয়ে যাচ্ছে। দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিকের বক্তব্য উদ্ধৃত করে তিনি বলেন, এই নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনায় সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে, তারা অসাদাচরণ করছে, দুর্নীতিতে জড়িয়ে পড়েছে।

মির্জা ফখরুল ক্ষমাতসীনদের শাসন ব্যবস্থাকে ‘হাইব্রিড রেজিম’ হিসেবে উল্লেখ করে বলেন, গণতান্ত্রিক ছদ্মবেশে এই সরকার নিজেদের একদলীয় শাসন ব্যবস্থা পাকাপোক্ত করার জন্য দেশের সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল দখলের পরবর্তি পরিস্থিতি বর্ণনা করে উদাহরণ হিসেবে বলেন, প্রতিষ্ঠান টিকে থাকলে গণতান্ত্রিক ব্যবস্থা কেউ ধ্বংস করতে পারেনা। কিন্তু বর্তমান সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ন্যাক্কারজনকভাবে সে কাজটিই করেছে। তিনি ভয়ঙ্কর আত্মহননের পথ থেকে সরে আসার আহবান জানিয়ে বলেন, পৃথিবীর দৃষ্টান্ত থেকে শিক্ষা গ্রহণ করে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য সরকারের প্রতি আহবান জানান।
বিএনপি মহাসচিব দেশে প্রাইভেট সেক্টরের মাধ্যমে ৩০ লাখ করোনা ভ্যাকসিন আনার সমালোচনা করে বলেন, এটা মেগা লুটপাট ও মুনাফার জন্য করা হচ্ছে। এই সরকার আর জনগণের জন্য ভাবেনা, তারা নিজেরা কিভাবে ধনী হবে অর্থ পাচার করবে সেটাই ভাবে। ভ্যাকসিন দ্বিগুন দাম দিয়ে মধসত্বভোগী বেক্সিমকোর মাধ্যমে আনার সমালোচনা করে বলেন, বেক্সিমকো সরকারেরই একটি প্রতিষ্ঠান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিএনপির প্রতি সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আমি কি বলবো, তার ভাই যিনি আওয়ামী লীগ নেতা আব্দুল কাদের মির্জা সাহেব তিনিই ভালোভাবে বলেছেন যে ক্ষমতাসীন দল কি কি অপকর্ম করছে। বিএনপি মহাসচিব সে পথ থেকে সরে এসে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে সরকারকে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের মাধ্যমে ব্যালট ব্যবস্থায় অবাধ সুষ্ঠু নির্বাচনের জোর দাবি জানান। তিনি বলেন, তা নাহলে তাদের পতন জনসাধারণই ঘটাবে। তিনি নববর্ষে, একটি সুখী সমৃদ্ধ গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলনে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

এসময় জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, ঠাকুরগাঁও পৌরসভার বিএনপি মেয়র প্রার্থী শরীফ হোসেন ও পঞ্চগড় পৌরসভার সাবেক মেয়র তহিদুল ইসলামসহ জেলা ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২২ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ