Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হামলা চালিয়ে মার্কিন নির্বাচিত প্রতিনিধিদের হত্যার উদ্দেশ্য ছিল ট্রাম্প সমর্থকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:৩৩ পিএম

গত ৬ জানুয়ারি ট্রাম্পসমর্থক ও মার্কিন কট্টর ডানপন্থিদের ক্যাপিটল ভবনে হামলা নিয়ে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসছে। ফেডারেল প্রসিকিউটররা আদালতে দেওয়া এক নথিতে এ তথ্য জানা গেছে। বিক্ষোভকারীদের উদ্দেশ্য ছিল ক্যাপিটল দখলে নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের নির্বাচিত কর্মকর্তাদের হত্যা করা। অ্যারিজোনার বিচার বিভাগের আইনজীবীদের লেখা নথিতে দাঙ্গাকারী জ্যাকব চ্যান্সলিকে এফবিআইর জিজ্ঞাসাবাদের তথ্য তুলে ধরা হয়েছে। চ্যান্সলিকে গতকালই আদালতে তোলার কথা ছিল। -বিবিসি, আল জাজিরা

এখন পর্যন্ত ক্যাপিটল ভবনে হামলায় ঘটনায় ১০০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। ক্যাপিটলে বিদ্রোহে উসকানির দায়ে মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করা হয়েছে। বিদ্রোহে ট্রাম্প ও তার পরিবারের সদস্যদের ভূমিকাও তদন্ত করছেন প্রসিকিউটররা। ক্যাপিটল ভবনে হামলার পর ট্রাম্পর্কে অভিশংসন নিয়ে রিপাবলিকান পার্টিতে বড় বিভক্তি দেখা দিয়েছে। প্রতিনিধি পরিষদে ১০ জন রিপাবলিকান কংগ্রেসম্যান ট্রাম্পকে অভিশংসনে ভোট দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন কংগ্রেসওম্যান লিজ চেনি। ভোটদানের পর তাকে রিপাবলিকান পার্টির নেতৃত্ব ছাড়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। একই সঙ্গে হুমকিও পাচ্ছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ