Inqilab Logo

ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

১৫ বছর পর নির্বাচন হচ্ছে ফিলিস্তিনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:৫৮ পিএম

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দীর্ঘদিনের অভ্যন্তরীণ বিভাজন নিরাময়ের প্রয়াসে ১৫ বছর পর প্রথমবার গতকাল শুক্রবার সংসদ ও প্রেসিডেনসিয়াল নির্বাচনের ঘোষণা দিয়েছেন।
সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, দীর্ঘদিনের অভ্যন্তরীণ বিরোধ মেটানোর এই নির্বাচন চলতি বছরের মাঝামাঝি অনুষ্ঠিত হবে। আব্বাসের অফিস থেকে শুক্রবার একটি ডিক্রি জারি করে জানানো হয়েছে আইনসভা নির্বাচন হবে ২২ মে। এরপর প্রেসিডেনসিয়াল ভোট ৩১ জুলাই।
ফিলিস্তিনে সর্বশেষ সংসদীয় নির্বাচন হয় ২০০৬ সালে। সবাইকে অবাক করে হামাস সেই নির্বাচনে জিতে যায়। তবে ফাতাহর সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বে কেন্দ্রীয়ভাবে সরকার গঠন করতে না পেরে গাজা নিয়ন্ত্রণ নেয় ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের দলটি।
দুই পক্ষের ঐকমত্য: দেশটির প্রধান দুই পক্ষ ফাতাহ ও হামাস গত সেপ্টেম্বরে জানায় প্রায় পনেরো বছরের মধ্যে প্রথম কোনো নির্বাচন নিয়ে তারা ঐক্য পৌঁছেছে।
এর ফলে পশ্চিম তীরের ফাতাহ ও ফিলিস্তিন সরকার (পিএ) প্রধান মাহমুদ আব্বাস এবং গাজার সরকার হামাসের প্রধান রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
তুরস্কে দুই পক্ষের মধ্যে এই সমঝোতা হয়। চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার ছয় মাসের মধ্যে ফিলিস্তিনে একটি একক নির্বাচন অনুষ্ঠিত হবে বলে তখন প্রতিশ্রুতি দেয়া হয়। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Jack+Ali ১৬ জানুয়ারি, ২০২১, ৫:২০ পিএম says : 0
    O'Muslim in Palestinian Muslim fear Allah and rule your country by the Law of Allah.. If you don't rule by the Law of Allah then you will be oppressed by the dirty Jews.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন