Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হত্যাকারীর চোখে অশ্রু মানায় না হানিফ

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপিকে ‘খুনিদের ফোরাম ও হত্যাকারীর দল’ আখ্যায়িত করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, হত্যাকারীদের চোখে অশ্রু মানায় না। গতকাল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানে হানিফ বলেন, উনার কর্মী মামলার কারণে ঢাকায় পালিয়ে এসে রিকশা চালাচ্ছে বা হকারি করছে দেখে আজ মির্জা ফখরুল সাহেব চোখের অশ্রু দমন করতে পারেননি, উনি কেঁদে ফেলেছেন। হানিফ ফখরুলের সমালোচনায় বলেন, তার কর্মী ঢাকায় এসে রিকশা চালাচ্ছে- রিকশা চালায় যারা তারা মানুষ না? ঢাকা শহরে যারা রিকশা চালাচ্ছে তারা কী সব জীবজন্তু? তাদের জন্য মির্জা ফখরুলের কান্না? তাদের জন্য তিনি আকুল?
গত ২৩ অগাস্ট এক আলোচনা সভায় সরকারের ‘দমন-পীড়নের নজির’ তুলে ধরতে গিয়ে মির্জা ফখরুল বলেন, প্রতিদিন গাড়িতে আসি, যানজটে গাড়ি
থামলে দেখি সব ইয়াং ছেলেপেলে ছুটে আসে। বলে, ‘স্যার আমি তো বিএনপি করতাম লক্ষ্মীপুরে। এতো মামলার ভারে পালিয়ে চলে এসেছি ঢাকায়, এখন এখানে হকারি করছি। রিকশা চালায় আমাদের ছেলেরা’ বলেই সেদিন কেঁদে ফেলেন ফখরুল। বলেন, আমি দুঃখিত, আবেগ ধরে রাখতে পারছি না।
হানিফ বলেন, আপনাদের যেসব কর্মী ঢাকায় পালিয়ে আছেন, তারা পেট্রোলবোমা মেরেছিল। আপনার উচিত ছিল একজন দায়িত্ববান রাজনীতিবিদ হিসেবে তাদের আইনের হাতে সোপর্দ করা, তা আপনারা করেননি। নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে ২০১৫ সালের প্রথম তিন মাসে বিএনপি-জামায়াতের টানা তিন মাসের অবরোধ-হরতালের মধ্যে ব্যাপক নাশকতার ঘটনা মনে করিয়ে দিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ প্রশ্ন করেন, সে সময় পেট্রোলবোমায় মানুষের মৃত্যুর ঘটনায় বিএনপি নেতাদের মধ্যে কোনো অনুভূতি কী কাজ করেছিল? মির্জা ফখরুলরা শুধু একবারই নয়, বাঙালি জাতিকে বার বার কাঁদিয়েছেন। বিএনপি খুনি ফোরাম, হত্যাকারীর দল, হত্যাকারীদের চোখে অশ্রু মানায় না মির্জা ফখরুল সাহেব। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর সংখ্যালঘু ও আওয়ামী লীগ সমর্থকদের ওপর নির্যাতনের চিত্র তুলে ধরে সে সময় ধর্ষণের শিকার পূর্ণিমা, মাহিমা আর ফাহিমাদের কথা ফখরুলকে স্মরণ করতে বলে হানিফ।
২০১৩ সালে যুদ্ধাপরাধীদের রক্ষায় সারাদেশে সন্ত্রাস করেছেন, নির্বিচারে ধ্বংসযজ্ঞ করেছেন, কত মানুষকে হত্যা করেছিলেন, কোথায় ছিল তখন আপনাদের বিবেক? এখন একজন কর্মীকে রিকশা চালাতে দেখে আপনার দরদ উথলে উঠছে।
বিএনপির সেই আন্দোলনের মধ্যে নাশকতার আগুনে দগ্ধ নয় বছরের শিশু মরিয়মের একটি ছবি নিজের মোবাইল ফোন দেখে দেখিয়ে হানিফ বলেন, নয় দিন পর সে মারা গেছে। এ রকম অসংখ্য মরিয়ম খালেদা জিয়ার ৯৩ দিনের কর্মসূচির সময় আগুন সন্ত্রাসে নিহত হয়েছে। খালেদা জিয়াকে অনুরোধ করেছিলাম, পেট্রোল দিয়ে মানুষ হত্যা বন্ধ করুন, কারও কথা শোনেননি। ক্ষমতার লোভে তিনি স্বপ্নে বিভোর ছিলেন। বাংলাদেশ বার কাউন্সিলের সহ-সভাপতি আবদুল বাসেত মজুমদারের সভাপতিত্বে বঙ্গবন্ধু গবেষণা ও শিক্ষা পরিষদ আয়োজিত এই সভায় অন্যদের মধ্যে সরকারি কর্ম কমিশনের সদস্য অধ্যাপক এস এম আনোয়ারা বেগম, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-ভিসি অধ্যাপক শাহিনুর রহমান বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যাকারীর চোখে অশ্রু মানায় না হানিফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ