Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

স্বাস্থ্যবিধি মেনে হোক বইমেলা
বইমেলা বাংলা সাহিত্যের প্রচার ও প্রসারে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া, বাঙালির কাছে একুশে বইমেলা এক ভালোবাসার নাম। বাংলা একাডেমির আয়োজনে প্রতি বছর পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে চলে এ বইমেলা। প্রতি বছরের মতো এ বছরও হবার কথা ছিল বইমেলা। কিন্তু করোনা ভাইরাস সব শেষ করে দিতে বসেছে। অনেক বার সিদ্ধান্ত নেওয়া হলেও শেষ পযর্ন্ত বইমেলা কবে কীভাবে হবে সে ব্যাপারে সঠিক সিদ্ধান্ত এখনো পাওয়া যায়নি। বাংলা সাহিত্যের প্রচার-প্রসারে বইমেলার বিকল্প নেই। তাই আমরা আশা করি, স্বাস্থ্যবিধি মেনে বইমেলা করা হোক।
সোহানুর রহমান সোহাগ
শিক্ষার্থী, বলদিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়

 

দুর্ভোগের শেষ কোথায়
নাটোরের গুরুদাসপুর থানার বিয়াঘাট ইউনিয়নের অন্তর্গত কুমারখালী গ্রামের উত্তরপাড়ায় রাস্তার দু’ধারে সবুজে ঘেরা প্রায় ৯০০ একরের বিশালাকার মাঠ। যাকে আশ্রয় করে প্রায় ৩ হাজার কৃষকের সংসার চলে। যেখানে বর্ষার সময়ে পানি থৈ থৈ করে আর অন্য মৌসুমের বিভিন্ন ফসলে কৃষকদের আনন্দের সীমা থাকে না। কিন্তু সবুজের সেই চিরচেনা রূপ ও তাদের শেষ সম্বলটি আজ হারিয়ে যেতে বসেছে। কিছু অসাধু ব্যক্তি রাস্তার একপাশে পুকুর খনন করে চিরচেনা রূপটি বিনষ্ট করছে। জলাশয়টি ভরাট করার ফলে অবশিষ্ট জমি সারাবছর জলাবদ্ধতায় থাকে। দুঃখের বিষয়, কৃষকদের একমাত্র ভরসা রাস্তার অপর অংশের মাঠটিতেও কিছু অসাধু লোক পুকুর খনন করার উদ্যোগ গ্রহণ করেছে। সাধারণ জনগণ এতে বাধা দেওয়া সত্তে¡ও কোনো ইতিবাচক ফল পাচ্ছে না। এতে এলাকাবাসীর ভোগান্তি দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে। সুতরাং গ্রামের সাধারণ কৃষকদের ভোগান্তির কথা বিবেচনা করে পুকুর খনন বন্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. জাহিদুল হক
শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৭ জানুয়ারি, ২০২১
১৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন