Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার ডারায়া শহর ছেড়ে যাচ্ছে বিদ্রোহী বাহিনী ও হাজারো বেসামরিক মানুষ

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
সিরিয়ায় রাজধানী দামেস্কের নিকটবর্তী উপশহর ডারায়ায় সরকারি বাহিনীর চার বছরব্যাপী অবরোধের কারণে যে হাজার হাজার বেসামরিক লোক আটকা পড়েছিলেন, তাদের সেখান থেকে বের করে নিয়ে যাবার প্রক্রিয়া শুরু হয়েছে। বাশার আল-আসাদের সরকার এবং বিদ্রোহীদের মধ্যে এক চুক্তি হবার পর এখন বেসামরিক নাগরিকদের সাথে সাথে কয়েকশ’ যোদ্ধাও নিরাপদে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব শহরে চলে যাচ্ছে। এই কার্যক্রমের প্রতীকী গুরুত্ব কম নয়। কারণ ২০১২ সাল থেকে শুরু করে চার বছর ধরে এই শহরের অধিবাসীরা সরকারি বাহিনীর ব্যারেল বোমা এবং অবিরাম বিমান হামলার বিরুদ্ধে মাটি কামড়ে পড়েছিলেন।
সরকারি বাহিনীর এসব হামলায় শহরটির বহু এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তার পরও অন্তত চার হাজার লোক এখানে বাস করছিলেন। তবে এখন তারা শহর ছেড়ে যেতে রাজি হয়েছেন।
একে দেখা যেতে পারে বিদ্রোহীদের একটি আত্মসমর্পণ হিসেবে এবং প্রেসিডেন্ট আসাদের একটি বিজয় হিসেবে। কারণ রাজধানী দামেস্ক থেকে এই ডারায়া মাত্র ৫ মাইল দূরে এবং এখন থেকে প্রায় ৭শ’ বিদ্রোহীর সরে যাওয়া মানে হলো জনাব আসাদের ঘরের দরজা থেকে একটা হুমকি সরে যাওয়া। যখন জেনেভায় মার্কিন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং সেরগেই লাভরভ সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় রত, তখন ডারায়ার ঘটনায় এই বার্তাও দেয়া হচ্ছে যে, বাশার আসাদের সরকার তার নিজের মতো করে যুদ্ধ বন্ধ করার ক্ষমতা রাখে। কিন্তু এই বিজয় এসেছে জনবল ও সম্পদের ব্যাপক ক্ষতির বিনিময়ে।
ডারায়ার অধিবাসীদের শহর থেকে বের করে নিরাপদ জায়গায় নিয়ে যাবার জন্য রেড ক্রিসেন্টের ট্রাক আর অ্যাম্বুলেন্স কাজ করছে। সিরিয়ার রেড ক্রিসেন্টের একাধিক দল একাজের জন্য ট্রাক ও অ্যাম্বুলেন্স নিয়ে ডারায়া এসে পৌঁছেছে। জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেডক্রস বলছে, তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।
অন্যদিকে আলেপ্পো শহরেও ৪৮ ঘণ্টার জন্য রাশিয়া তার সামরিক কর্মকা- বন্ধ রাখতে রাজী হয়েছে, যাতে সেখানে ত্রাণ পৌঁছে দেয়া যায়। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ার ডারায়া শহর ছেড়ে যাচ্ছে বিদ্রোহী বাহিনী ও হাজারো বেসামরিক মানুষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ