Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

মধ্য আফ্রিকায় অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে বিদ্রোহীদের অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত হয়েছেন। এসময় মারা গেছেন বুরুন্ডির এক শান্তিরক্ষীও। মধ্য আফ্রিকায় নিয়োজিত জাতিসংঘ মিশনের (মিনুসকা) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
জাতিসংঘ মিশনের বিবৃতিতে বলা হয়েছে, গত শুক্রবার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলীয় শহর গ্রিমারিতে একটি অভিযানে গিয়েছিলেন বাংলাদেশ ও বুরুন্ডির শান্তিরক্ষীরা। এসময় তাদের ওপর পরপর দুইবার হামলা চালায় বিদ্রোহীরা। দ্বিতীয় হামলায় প্রাণ হারান বুরুন্ডির এক শান্তিরক্ষী। এ ঘটনায় আহত হয়েছেন বাংলাদেশি শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্যও। আহত বাংলাদেশিদের চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ মিশন মিনুসকা।

মধ্য আফ্রিকায় জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মানকিউর নিয়ায়ে গ্রিমারিতে নিহত শান্তিরক্ষীর প্রতি শ্রদ্ধা এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আহত দুই বাংলাদেশি শান্তিরক্ষীর দ্রæত আরোগ্যও কামনা করেছেন তিনি।

গত ২৭ ডিসেম্বরের নির্বাচনে মধ্য আফ্রিকান দেশটির সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কোইস বোজিজের প্রার্থিতা বাতিল হয়ে যাওয়ার পর থেকে আবারও সহিংসতা বেড়েছে। ২০০৩ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছিলেন অবসরপ্রাপ্ত এ সেনা কর্মকর্তা। ২০১৩ সালে বিদ্রোহের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন তিনি। এরপর থেকেই বোজিজের সমর্থকসহ বেশ কিছু সশস্ত্র গোষ্ঠী দেশটির বেসামরিক লোকজনসহ জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে। গত কয়েক সপ্তাহে মধ্য আফ্রিকায় অন্তত সাতজন শান্তিরক্ষী নিহত হয়েছেন। সূত্র : আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্য আফ্রিকান
আরও পড়ুন