Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

অ্যাপল ফোল্ডেবল আইফোন স্ক্রিন প্রোটোটাইপ করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অ্যাপল একটি ফোল্ডেবল ফোনে কাজ শুরু করেছে এবং অভ্যন্তরীণভাবে ফোল্ডেবল স্ক্রিনের প্রোটোটাইপ শুরু করেছে। ব্লমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চূড়ান্ত ডিভাইসটি সামনে আসতে এখনও কয়েক বছর সময় লাগবে এবং অ্যাপল কেবল আপাতত ডিসপ্লেতে কাজ করছে - বাকি ফোনটির সাথে এটি সংযুক্ত হবে না।
প্রারম্ভিক প্রোটোটাইপগুলো স্যামসাং, মটোরোলা এবং অন্যগুলোতে আমরা যে ভাঁজযোগ্য স্ক্রিন ব্যবহার করেছি তার সাথে একই রকম লাগে। ব্লমবার্গ বলেছে যে, অ্যাপল ‘বেশিরভাগ অদৃশ্য কব্জা’ দিয়ে ফোল্ডেবল স্ক্রিন তৈরির চেষ্টা করছে যা আইফোন ১২প্রো ম্যাক্সের আকারের চারদিকে প্রসারিত করতে পারে। তবে বিভিন্ন পর্দার আকার নিয়ে আলোচনা হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

অ্যাপল সর্বজনীনভাবে কোনও ফোল্ডেবল ফোন তৈরির বিষয়ে কোনও আগ্রহের ইঙ্গিত দেয়নি, যদিও নতুন পণ্য বিভাগে প্রবেশের আগে সংস্থাটি খুব কমই তার আগ্রহের সংকেত দেয়। স্যামসাং এবং মটোরোলা ইতোমধ্যে একাধিক প্রজন্মের ভাঁজযুক্ত ফোন প্রকাশ করার সাথে সাথে মুখ্য প্রতিযোগীদের ফোল্ডেবল ডিভাইসগুলোর একটি বিবরণ দেয়। স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ডবল ভার্সনটি ২০১৯ সালের এপ্রিলে বেরিয়েছে (কিছু উল্লেখযোগ্য সমস্যা থাকা সত্তে¡ও)।

আরও তাৎক্ষণিক নোটে, ব্লমবার্গের ২০২১ সালে আসা অ্যাপল পণ্য সম্পর্কে কিছু আপডেট রয়েছে। এ বছরের আইফোনটির ‘মাইনর আপগ্রেড’ হওয়ার আশা করা হচ্ছে, তবে আরও একটি উল্লেখযোগ্য উন্নতি এখনও সম্ভব: এক স্ক্রিনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ব্লমবার্গ ইতোমধ্যে ২০১৯ সালে বলেছিল যে, অ্যাপল ২০২০ সালের মধ্যে এ বৈশিষ্ট্যটি চালু করছে এবং এটি ২০২১ সালে একটি স্পষ্ট সংযোজন হবে কারণ ফেস মাস্কগুলোর বিস্তৃত গ্রহণের ফলে ফেস আইডি ব্যবহারের ক্ষমতা গুরুতরভাবে বাধা পেয়েছে।

২০২১ সালে ইন-ডিসপ্লে টাচ আইডিটি কীভাবে প্রেরণ করা যায় তা স্পষ্ট নয় (অ্যাপলের প্রবর্তনের আগে আইফোনের বৈশিষ্ট্যগুলো ভালভাবে লক করা আছে) তবে ব্লমবার্গ বলেছে যে, এ বছর অন্তর্ভুক্তির জন্য প্রযুক্তিটি ‘এখনও পরীক্ষা করছে’ অ্যাপল। একটি খারাপ নোটের উপর, ব্লমবার্গ আরও বলেছে যে, অ্যাপল ‘কিছু’ আইফোন মডেলে ওয়্যারলেস চার্জিংয়ের পক্ষে বিদ্যুত বন্দরটি সরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করেছে।
ব্লমবার্গ রিপোর্ট করেছে, অ্যাপলের দীর্ঘ-গুজব টাইল প্রতিযোগী, এয়ারট্যাগগুলো অবশেষে এ বছরই চালু করার পরিকল্পনা করা হয়েছে এবং আইপ্যাড প্রো একটি মিনি এলইডি ডিসপ্লে দিয়ে সতেজ করা যেতে পারে। একটি পাতলা এন্ট্রি-লেভেলের আইপ্যাডও কাজ করছে বলে জানা গেছে। সূত্র : ব্লমবার্গ, দ্য ভার্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন