Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্ষেপণাস্ত্র শক্তি বাড়ালো হিজবুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ৯:২৩ এএম | আপডেট : ১০:৪৯ এএম, ১৭ জানুয়ারি, ২০২১

সিরিয়ার বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইল আগ্রাসন জোরদার করার পেক্ষাপটে ক্ষেপণাস্ত্র শক্তি বাড়িয়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। ইসরাইলের চ্যানেল১৩ টেলিভিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক মন্তব্য কলামে এ কথা বলেছেন অ্যালোন বেন ডেভিড নামে একজন সামরিক বিশ্লেষক।

এ নিবন্ধে বলা হয়েছে, ইসরাইল সিরিয়ার বিরুদ্ধে আগ্রাসন বাড়িয়েছে কিন্তু তারা হিজবুল্লাহর স্বাধীনভাবে নিখুঁত ক্ষেপণাস্ত্র উৎপাদনের প্রচেষ্টা থামাতে পারে নি। বেন ডেভিড বলেন, ইসরাইল যে প্রধান কৌশলগত হুমকি মোকাবেলা করছে তার অবস্থান সিরিয়ায় নয় বরং তার অবস্থান লেবাননে, কিন্তু ইসরাইল তা এড়িয়ে চলছে।

নানা ঘটনা থেকে আভাস পাওয়া যাচ্ছে যে, হিজবুল্লাহ মধ্যম থেকে দীর্ঘ পাল্লার কয়েকশ ক্ষেপণাস্ত্র হস্তগত করেছে তবে সম্ভব্ত সংগঠনটি এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরীর ক্ষেত্রে এখনো পরিপূর্ণ সক্ষমতা অর্জন করতে পারে নি। তবে তারা অন্য ক্ষেপণাস্ত্র নিয়ে নিজেদের মতো করে নিখুঁত ক্ষেপণাস্ত্র তৈরি প্রচেষ্টা অব্যাহত রেখেছে।”

বেন ডেভিড বলেন, হিজবুল্লাহ এই সক্ষমতা অর্জন করলে ইসরাইলের সুবিন্যাস্ত সেনাবাহিনীর সদরদপ্তর বন্ধ করে দিতে পারে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজবুল্লাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ