Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

টানা ষষ্ঠবারের মতো উগান্ডার প্রেসিডেন্ট হলেন ইওভেরি মুসাভানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১০:১৯ এএম

উগান্ডায় টানা ষষ্ঠবারের মতো পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইওভেরি মুসাভানি। বার্তা সংস্থা রয়টার্স দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে শনিবার এ খবর দিয়েছে। তিনি ১৯৮৬ সালে থেকে উগান্ডার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।
নির্বাচন কমিশনের ঘোষিত ফলে মুসেভেনি ৫৮ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন পেয়েছেন ৩৪ শতাংশ। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, টানা ষষ্ঠবারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইওয়েরি মুসেভেনি।
প্রসঙ্গত, পূর্ব আফ্রিকার দেশটির মোট ভোটার প্রায় ১ কোটি ৮০ লাখ। সর্বশেষ নির্বাচনে ৫৭ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন
মুসাভেনি জনগণের প্রতি নির্দেশনা দিয়ে বলেছেন, কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তা কঠোরভাবে দমন করা হবে। সাংবাদিকদের তিনি বলেন, ‘‘কিভাবে বন্দুকের ব্যবহার করতে হয় সেটি আমাদের চেয়ে ভালো কেউ জানে না। আমাদের চেয়ে ভাল লড়াই করতে পারে এমন কেউও নেই।’’
এদিকে ফলাফল ঘোষণার পরপরই তা প্রত্যাখ্যান করেছেন ববি ওয়াইন। রয়টার্সকে দেয়া মন্তব্যে তিনি এই নির্বাচনকে উগান্ডার ইতিহাসের সবচেয়ে প্রতারণাপূর্ণ হিসেবে অভিহিত করেন। দেশটি সামরিক বাহিনী তার বাড়ি ঘিরে রেখেছে এবং তাকে বের হতে দেয়া হচ্ছে না বলেও অভিযোগ করেছেন ওয়াইন।
নির্বাচনী প্রচারণার সময়ই উগান্ডাজুড়ে সহিংসতার খবর পাওয়া যাচ্ছিল। নভেম্বরে ববি ওয়াইনকে গ্রেপ্তারের পর পুলিশের সঙ্গে তার সমর্থকদের দেশব্যাপী সংঘর্ষে অন্তত ৫০ জনের মৃত্যু হয়। বৃহস্পতিবার নির্বাচনেও উগান্ডার বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।
নির্বাচন নিরপেক্ষ হওয়া নিয়ে নিজেদের শঙ্কার কথা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ। নির্বাচনের পর থেকেই রাজধানী কামপালাসহ বিভিন্ন শহরের রাস্তায় পুলিশের পাশাপাশি টহল দিচ্ছে সেনাবাহিনীও। সূত্র : এএফপি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ