Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ফের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:২২ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন পরীক্ষা চালাল ইরান। শনিবার এক সামরিক মহড়াকালে এই পরীক্ষা চালায় দেশটির সেনাবাহিনী আইআরজিসি। উৎক্ষেপণ করা এই ক্ষেপণাস্ত্র ভারত মহাসাগরের ১৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। শুক্রবার থেকে ইরানি সেনাবাহিনীর (আইআরজিসি) এই মহড়া শুরু হয়েছে। ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত ‘কাভিরে মারকাজি’ মরুভূমিতে এই মহড়া চলছে। মহানবী হজরত মুহাম্মাদ (সা.)-এর প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘মহানবী (সা.) মহড়া’। প্রতি বছর এই নামেই মহড়া পরিচালনা করে তেহরান। শনিবার সামরিক মহড়ার দ্বিতীয় দিনে ভারত মহাসাগরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের সেনাবাহিনী (আইআরজিসি)। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) প্রতিবেদনে দাবি করা হয়েছে, ক্ষেপণাস্ত্রের সাহায্যে এক হাজার ৮০০ কিলোমিটার দূরের বিভিন্ন লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে গত দুই সপ্তাহে এটা চতুর্থবারের মতো বড় আকারের সামরিক মহড়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা থেকে এটাই বুঝাতে চাই যে, শত্রুরা যদি আমাদের জাতীয় স্বার্থ, সামুদ্রিক বাণিজ্য রুট বা আমাদের ভূমির কিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়, তাহলে এই মিসাইল দ্বারা তাদের ধ্বংস করা হবে।
তিনি বলেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আমাদের আর অন্য কোনও উদ্দেশ্য নেই, তবে আমরা এই মহড়ার মাধ্যমে ঘোষণা দিচ্ছি যে আমাদের দেশ যেকোনও আগ্রাসনকে স্বল্পতম সময়ে পুরোপুরি ধ্বংস করতে সক্ষম।
আইআরজিসির কমান্ডার-ইন-চিফ হোসেইন সালামি বলেন, আমাদের অন্যতম লক্ষ্য হলো বিমান বাহকসহ শত্রু যুদ্ধ জাহাজ ধ্বংস করতে পারে এমন মিসাইল তৈরি করা।
পরমাণু কর্মসূচি ইস্যুতে বেশ কয়েক বছর ধরেই আমেরিকার সঙ্গে উত্তেজনা বিরাজ করছে ইরানের। এই ইস্যুতে ইরানের ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞাও জারি করে আমেরিকা। এতে উত্তেজনা আরও বাড়তে থাকে। এর মধ্যেই সম্প্রতি ইরানের প্রধান পরমাণু বিজ্ঞানী হত্যাকাণ্ডের শিকার হলে উত্তেজনা চরমে পৌঁছে।
এদিকে, ইরানের ছোঁড়া দীর্ঘপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস নিমিৎজের অবস্থানের ১০০ মাইলের মধ্যে পড়েছে বলে জানিয়েছে মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজ।
মার্কিন একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে টেলিভিশন চ্যানেলটি বলেছে, ইরানের ক্ষেপণাস্ত্র ভারত মহাসাগরের যেখানে পড়েছে তার ২০ মাইল দূরে একটি বাণিজ্যিক জাহাজও ছিল।
ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, দু’টি ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সেগুলো সাগরে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাগেরি শেষ দিনের মহড়ায় উপস্থিত ছিলেন। সূত্র : ফক্স নিউজ, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ