Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

ইন্দোনেশিয়ার মাউন্ট সেরেমোর উদগীরিত ধোঁয়ায় ঢেকে গেছে জাভা দ্বীপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ৭:১৬ পিএম

ইন্দোনেশিয়ার মাউন্ট সেরেমো আগ্নেয়গিরিটি নতুন করে জেগে ওঠায় উদগীরিত ধোঁয়া ও ছাই দেশটির সবচেয়ে ঘনবসতিপূর্ণ জাভা দ্বীপটির প্রায় ৫.৬ কিমি. আকাশ ঢেকে আছে। দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন এজেন্সি (এনডিএমএ) সতর্কতা হিসাবে বলছে, পাহাড়ের পাদদেশের গ্রামের মানুষদের চলমান অগ্নুৎপাতের বিষয়ে সচেতন থাকা উচিত। -বিবিসি

ভিডিও ফুটেজে দেখা যায়, গ্রামের উপরের প্রায় ১২,০৬০ ফুট উচুঁ পর্যন্ত স্থান ছাঁইয়ে ঢেকে আছে। শনিবার স্থানীয় এক কর্মকর্তা তরিকুল হক জানান, সামবার মুজুর ও কুরাহ কোবোকান গ্রাম দুটি আগ্নেয়গিরির একেবারে কাছেই অবস্থিত। কোবোকান গ্রামের এক বাসিন্দা গণমাধ্যমকে জানান, তাদের গ্রামে দাড়িয়েই আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হতে দেখা যাচ্ছে। গণমাধ্যমের বরাত থেকে জানা যায়, প্রশান্ত মহাসাগরের তীরবর্তী ‘রিং অব ফায়ার’ নামের ভূগর্ভস্থ টেকটোনিক প্লেটের কারণে এই অঞ্চলে প্রায়ই ভূমিকম্প ও অগ্নুৎপাতের ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন