Inqilab Logo

ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

হন্ডুরাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী স্রোত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ৭:৩১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এধরনের অভিবাসীদের প্রতি কঠোর আচরণ করা হয়েছিল। নির্বাচনী প্রচারভিযানে ডেমোক্রেট জো বাইডেন ক্ষমতায় গেলে ট্রাম্পের নীতি পাল্টে ফেলার আশ্বাস দিয়েছিলেন। এখন হন্ডুরাস থেকে সহস্রাধিক অভিবাসীর স্রোত এসে ঠেকেছে যুক্তরাষ্ট্রে সীমান্তে। তারা বাইডেনের প্রতিশ্রুতির বাস্তবায়ন দেখতে চায়। -আরটি, ফক্স নিউজ

অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করছে এমন সংগঠন পুয়েবলো সিন ফ্রন্টটিয়ার্স যারা সীমান্তে বিশ্বাস করে না এবং সংগঠনটির পক্ষ থেকে ফক্স নিউজকে বলা হচ্ছে বাইডেন প্রশাসনের উচিত অভিবাসীদের উষ্ণ সম্বর্ধনা দেওয়া। গুয়াতেমালার কর্মকর্তারা বলছেন অন্তত ৯ হাজার অভিবাসী এখন যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ার অপেক্ষায় রয়েছে। দারিদ্র, গ্যাং সন্ত্রাস ও আবহাওয়া দুর্যোগ থেকে মুক্তি পাওয়ার জন্যে এসব অভিবাসী হন্ডুরাস ছেড়ে যুক্তরাষ্ট্রে থিতু হতে চায়। এদের প্রায় সবাই পায়ে হেঁটে মেক্সিকো সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে যেতে চাচ্ছে। এদের একজন ৪০ বছরের অগাস্টিনা রডরিগেজ বলেন আমরা ইতিমধ্যে গুয়েতেমালায় এসে পড়েছি। যুক্তরাষ্ট্রের দিকে ফের হাঁটছি। ট্রাম্প মেক্সিকো সীমান্তে এই অভিবাসীদের ঠেকাতে দেওয়াল নির্মাণে বরাদ্দ দিয়েও তার খরচ দাবি করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন