Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উপজেলা পরিষদ এখন অকার্যকর প্রতিষ্ঠান

চেয়ারম্যানদের ক্ষোভ

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

উপজেলা পরিষদের চেয়ারম্যানরা ক্ষোভ প্রকাশ করে বলেছেন উপজেলা পরিষদ এখন মূলত অকার্যকর। প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সদিচ্ছা থাকলেও কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারণে উপজেলা পরিষদ কার্যকর হয়নি। আর এই কারণে দেশের উপজেলা পরিষদ প্রধানমন্ত্রীর উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশীদার হতে পারছে না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হলে উপজেলা পরিষদকে কার্যকর করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংবিধান ও প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় সংসদে পাসকৃত আইন বাস্তবায়নের মাধ্যমে আবারও উপজেলা পরিষদ কার্যকরের দাবি জানিয়েছেন রাজশাহীর উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। গতকাল রোববার সকালে রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে চেয়ারম্যানদের পক্ষ থেকে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, রাজশাহীসহ সারাদেশে উপজেলা পরিষদ রয়েছে। তবে সেই অকার্যকর। উপজেলা স্থাপনের যে লক্ষ ছিল তা থেকে এখন অনেক দূরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় উপজেলা পরিষদকে কার্যকরের জন্য কাজ করেছেন। কিন্তু তাদের কারণে প্রতিষ্ঠানটি কার্যকর ভ‚মিকা রাখতে পারছে না। অথচ তৃণমূলে নির্বাচিত জনপ্রতিনিধিদের সমন্বিত শাসন ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমেই প্রজাতন্ত্রের মালিক জনগণের শাসন বাস্তবায়ন হবে এবং এর মাধ্যমেই কাঙ্খিত উন্নয়ন সম্ভব। সংবাদ সম্মেলনে পাঁচদফা দাবি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও দুর্গাপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বাঘা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, বিভাগীয় সাধারণ সম্পাদক ও চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, মোহনপুর উপজেলা চেয়ারম্যান আব্দুস সালাম, গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।
এছাড়া বিভিন্ন উপজেলার নারী ও পুরুষ ভাইস চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
এদিকে সংবাদ সম্মেলন শেষে আয়োজিত এক সভায় সর্বসম্মতিক্রমে রাজশাহী জেলা উপজেলা চেয়ারম্যান পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি পদে মোহনপুরের আব্দুস সালাম এবং সাধারণ সম্পাদক পদে গোদাগাড়ীর জাহাঙ্গীর আলমকে নির্বাচিত করে ২৬ সদস্যর কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা-পরিষদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ