Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রেসিডেন্টের দায়িত্ব কোনো নারীর জন্য নয় : দুতের্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ফিলিপাইনের ৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে প্রায়ই আপত্তিকর, যৌনবিষয়ক ও নারীবিদ্বেষী দুষ্টুমিষ্টি মন্তব্য করে থাকেন। তার দফতর এসব মন্তব্যকে ‘নিরীহ রসিকতা’ বলে উল্লেখ করা হয়ে থাকে। তবে দেশটিতে নারী ভোটারদের মধ্যে তার বেশ জনপ্রিয়তা রয়েছে। খবর সিএনএনের। স¤প্রতি নারীর ক্ষমতায়ন নিয়ে আবারও বিতর্কিত মন্তব্য করে আলোচিত-সমালোচিত ফিলিপাইনের প্রেসিডেন্ট। বৃহস্পতিবার অনুষ্ঠানে দুতের্তে বলেন, প্রেসিডেন্টের দায়িত্ব কোনো নারীর জন্য নয়। কারণ তাদের আবেগ-অনুভ‚তি পুরুষের চেয়ে ভিন্ন। তার উত্তরস‚রি হিসেবে মেয়ের ক্ষমতায় আসার বিষয়ে জল ঢেলে দিয়েছেন তিনি। তার মেয়ে সারা দুতের্তে-কারপিও বর্তমানে দাভাও সিটির মেয়র হিসেবে সফলতার স্বাক্ষর রেখেছেন। স¤প্রতি এক জনমত জরিপে দেখা গেছে, আগামী বছরে দেশটিতে হতে যাওয়া নির্বাচনে প্রার্থী হিসেবে তার জনপ্রিয়তা তুঙ্গে। মহাসড়কের এক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন দুতের্তে। তিনি বলেন, আমার মেয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবে না। আমি তাকে না করেছি। কারণ আমি জানি আমাকে যে পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে, তাকেও যেতে হবে। এটি কোনো নারীর জন্য নয়; আপনারা জানেন নারী ও পুরুষের আবেগ-অনুভ‚তি পুরোপুরি ভিন্ন। এখানে এলে আপনি বোকাবনে যাবেন। হতাশাজনক হলেও এটি সত্য। তবে ফিলিপাইনে এরই মধ্যে দুজন নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারা হলেন- গ্লেরা রিয়া ম্যাকাপাগাল আরোয়ো এবং কোরোজন একুইনো। সিএনএন।

 

 

 



 

Show all comments
  • jesmin anowara ১৮ জানুয়ারি, ২০২১, ২:২৪ এএম says : 0
    IF STATE IS ISLAMIC COUNTRY IT IS 1005% CORRECT,
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৮ জানুয়ারি, ২০২১, ৭:৩০ এএম says : 0
    Jini khoborta shonggroho kore pathaiasen khoborta gotokal philippines news paper gulite prokash korse tobe amder potrikai prisho dekha jai vool bikrito uccharon vool banane manusher nam othoba jaiga gulir nam prokash kora hoy jemon eaikhane prakton mohila rashtropotir nam bola hoyese glera makapagal aroya,ashole eta hobe,gloria makapagal aroiyo,ar bortoman president er paribarik o tar meyer pitar paribarik nam eaita duterte noy ,ta hobe Dutarte....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ