Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

নতুন পদ্ধতিতে শিকার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পৃথিবীর সব থেকে বড় প্রাণী তিমি নিয়ে সাধারণ মানুষের কৌত‚হল কম নয়। সম্প্রতি কিছু তিমির শিকার করার অদ্ভুত এক ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি একটি ড্রোন থেকে ক্যামেরাবন্দি করা হয়। পরে সেটি বার্টি গ্রেগরি নামে এক ওয়াইল্ডলাইফ ফিল্ম মেকারের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে পোস্ট হয়।

ভিডিওতে দেখা গেছে, মাঝ সমুদ্রে এক তিমি অদ্ভুত ভাবে হাঁ করে রয়েছে। উপরের চোয়ালটি উলম্ব ভাবে রয়েছে আর নীচেরটি যেন পানির উপর ভাসছে। এর ফলে নীচের চোয়ালটি সমুদ্রের মধ্যেই একটি ছোটখাটো পুকুরের আকার ধারণ করেছে। আর সেই পুকুরে একের পর এক মাছ লাফিয়ে আসছে। কিন্তু ফিরে যেতে পারছে না। বেশ কিছুক্ষণ এমন চলার পর তিমিটির যখন মনে হয়েছে, পর্যাপ্ত খাবার তার ওই পুকুরের মতো মুখে চলে এসেছে, সে হাঁ বন্ধ করে খেয়ে নিচ্ছে মাছগুলোকে। আশপাশের আরও কয়েকটি তিমিকে এমন করতে দেখা যায় ভিডিওতে। তিমি গবেষকদের দাবি, একাধিক প্রজাতির তিমির মধ্যে এই ভাবে শিকার করার প্রবণতা দেখা যাচ্ছে। এবং এটা তাদের স্বভাবসিদ্ধ পদ্ধতি নয়। বরং তারা এই নতুন কায়দা একে অপরকে দেখে দেখে শিখছে। ভাইরাল হওয়া ভিডিওটি থাইল্যান্ডের একটি খাঁড়িতে ক্যামেরাবন্দি হয়েছে বলে জানিয়েছেন গ্রেগরি। এখনও পর্যন্ত গ্রেগরির অ্যাকাউন্টে ভিডিওটি ৭ লাখ ৬২ হাজারের বেশি বার দেখা হয়েছে। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন