Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

করোনায় ২০২০ সালে তাজমহলে দর্শনার্থী কমেছে ৭৬ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বিশ্বজুড়ে কোভিড পরিস্থিতির কারণে সপ্তাশ্চার্যের অন্যতম তাজমহলে ২০২০ সালে দর্শনার্থী এক শতাংশেরও নিচে নেমে গেছে। মহামারির কারণে ২০২০ সালে তাজমহলে পর্যটক ৭৬ শতাংশ হ্রাস পেয়েছে।
সুপারিন্টেন্ডিং প্রত্মতত্ত্ববিদ বসন্ত কুমার স্বর্ণকার বলেন, ‘২০১৯ সালের তুলনায় ২০২০ সালে তাজমহলে পর্যটকদের প্রবেশ ৭৬ শতাংশ হ্রাস পায়। এটি প্রতিটি ক্ষেত্রেই প্রযোজ্য। ২০১৯ সালে বিদেশি পর্যটক এসেছিলেন ৭ লাখ ৩৭ হাজার, যা ২০২০ সালে কমে দাঁড়ায় ১ লাখ ৮০ হাজারে। অপরদিকে ২০১৯ সালে প্রায় ৪৮ লাখ ৩৫ হাজার অভ্যন্তরীণ পর্যটক এ তাজমহল পরিদর্শন করেন, যা ২০২০ সালে কমে দাঁড়ায় ১১ লাখ ৩০ হাজারে।
তাজমহল পরিদর্শনকারী পর্যটকের সংখ্যা হ্রাসের কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন: ‘স্মৃতিসৌধটি দীর্ঘ সময় ধরে বন্ধ ছিল- ১৭ মার্চ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের নির্দেশ পর্যটন হ্রাস করে দিয়েছে। তবে, আমি মনে করি, ২৪ শতাংশ পর্যটক এখনও এইরকম প্রতিকূল পরিস্থিতিতে এ জায়গাটিতে আসছেন এটি একটি ইতিবাচক দিক’।
তাজমহলের উপর নির্ভরশীল মানুষের জীবন-জীবিকাও প্রবলভাবে আঘাত হেনেছে করোনা নিষেধাজ্ঞা। তাজমহলের গাইড নিতিন সিং বলেছেন, ‘আমাদের ব্যবসায় যা মূলত বিদেশী পর্যটকদের উপর নির্ভরশীল তা খুব মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। একভাবে আমরা এখন বেকার। ২০২০ সালের মধ্যে এই স্মৃতিসৌধটি প্রায় ছয় মাস বন্ধ ছিল। সূত্র : এএনআই, হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২ মার্চ, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ