Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

নতুন ভোটার ১৪ লাখ ৬৫ হাজার ৪৬

খসড়া তালিকা প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই তালিকা অনুযায়ী দেশে ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। খসড়া তালিকায় ২০১৯-২০২০ সালে নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন ভোটার নিবন্ধিত হয়েছেন। আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ২০১৯-২০২০ সালের হালনাগাদে নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন ভোটার নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১ হাজার ৯৮৩ জন, মহিলা ভোটার ৫ লাখ ৬৩ হাজার ৪৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গ হিসেবে আবেদন করেছেন ১৫ জন। কারো কোনো তথ্য ভুল থাকলে বা সংশোধন করার প্রয়োজন হলে তা সংশোধনের জন্য ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে বলেও তিনি জানান।

গতকাল পর্যন্ত ইসির তালিকায় মোট ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫১৩ জন, মহিলা ভোটার ৫ কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ২৭০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩৭৫ জন।

সচিব জানান, এখানে মৃত ভোটারদের বাদ দেয়া হয়নি। আগামী ২ মার্চ যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে সেখানে মৃত ভোটারদের তথ্য থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন

২১ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ