Inqilab Logo

ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদন পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

ব্রিটেনের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে পাকিস্তান। গত শনিবার এই অনুমোদন দেয়া হয় বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ফয়সাল সুলতান নিশ্চিত করেছেন।

জানা গেছে, নতুন করে করোনার সংক্রমণ বাড়ায় দ্রুত টিকা ব্যবহারের অনুমোদন দেয় পাকিস্তানের ড্রাগ রেগুলেটরি অথোরিটি। প্রতিবেশী ভারতে টিকাদান কর্মসূচি শুরুর দিন এ পদক্ষেপ নিলো পাকিস্তান। স্বাস্থ্যমন্ত্রী জানান, পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন দেশ ও উৎস থেকে ভ্যাকসিন সংগ্রহ করবে পাকিস্তান সরকার। এর মধ্যে চীনের সিনোফার্মের ১০ লাখ ডোজের পাশাপাশি কোভ্যাক্স ফ্যাসিলিটির ভ্যাকসিন কেনা হবে। চীনের ক্যানসিনোবায়োর টিকা অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের ড্রাগ রেগুলেটরি অথরিটির একটি সূত্র। দেশটি কয়েকটি প্রতিষ্ঠানের ভ্যাকসিন কেনার বিষয়ে আলোচনা চালাচ্ছে বলে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী ও করোনা মোকাবেলায় গঠিত জাতীয় কমিটির প্রধান আসাদ উমর জিও টিভিকে বলেন, প্রথম পর্যায়ে এই ভ্যাকসিন স্বাস্থ্যকর্মী এবং ৬৫ বা তার বেশি বয়সীদের জন্য দেয়া হবে। চীনা সংস্থা ক্যানসিনোও পাকিস্তানে ক্লিনিকাল ট্রায়াল চালাচ্ছে এবং তাদের ভ্যাকসিনটিও আগামী মাসে অনুমোদন পেতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন, বা জিএভিআই এবং অন্যান্য বিকল্প আন্তর্জাতিক উৎেসর মাধ্যমে পাকিস্তান ভ্যাকসিনগুলো পাবে। প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা জরুরি ব্যবহারের জন্য গত ডিসেম্বরে সর্বপ্রথম অনুমোদন দেয় যুক্তরাজ্য। পরে সেরাম ইনস্টিটিউটের মাধ্যমে উৎপাদিত একই টিকা অনুমোদন দেয় ভারতও। বাংলাদেশেও এই টিকার অনুমোদন দেয়া হয়েছে। সেই লক্ষ্যে সেরামের সঙ্গে চুক্তি করেছে সরকার। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ