Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

নোয়াখালীর দৃশ্যপট পাল্টে যাবে ২০২৩ সালের মধ্যে

আনোয়ারুল হক আনোয়ার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে আধুনিক যোগাযোগ ব্যবস্থা। সে লক্ষে কুমিল্লা-বেগমগঞ্জ ফোরলেন সড়কসহ বিভিন্ন বিভাগের উদ্যোগে নোয়াখালীতে চলছে ব্যাপক কর্মকান্ড। এসব প্রকল্পের কাজ সম্পন্ন হলে আগামী ২০২৩ সালে নোয়াখালীর দৃশ্যপট পাল্টে যাবে।

এরমধ্যে ২১৭০ কোটি টাকা ব্যয়ে ৫৯ কিলোমিটার কুমিল্লা-বেগমগঞ্জ ফোরলেন সড়ক এবং ৯৬০ কোটি টাকা ব্যয়ে বেগমগঞ্জ-সোনাপুর ১৩ কিলোমিটার ফোরলেন সড়কের কাজ চলছে সমান গতিতে। অপরদিকে ২০ জেলার ৪ কোটি অধিবাসী স্বল্পসময়ে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে দ্রুত যাতায়াতের সুবিধার্থে সোনাপুর-সোনাগাজি- জোরালগঞ্জ সড়ক নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। সোনাপুর-মান্নান নগর-আটকপালিয়া সড়ক সংস্কারের কাজও শেষ পর্যায়ে। এছাড়া সোনাপুর-চরজব্বর-চেয়ারম্যান ঘাট সড়কের বিভিন্ন অংশে উন্নয়ন ও সংস্কার অব্যাহত রয়েছে। এ কাজগুলো সম্পন্ন হলে যোগাযোগ ব্যবস্থায় নোয়াখালী নবযুগে প্রবেশ করবে।

নোয়াখালীতে রয়েছে বিপুল সম্ভাবনাময় খাত। বিশেষ করে স্বর্ণদ্বীপ, নিঝুমদ্বীপ ও ভাসানচর নোয়াখালী জেলায় অবস্থিত। সে সুবাদে এ জেলা ক্রমান্বয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠছে। স্বর্ণদ্বীপ, নিঝুমদ্বীপ ও ভাসানচরকে কেন্দ্র করে জেলা সদরের দক্ষিণাঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধিত হবে। এছাড়া নোয়াখালীর দক্ষিণাঞ্চলীয় উপক‚লীয় অঞ্চলটি অর্থনৈতিক বিকাশের হাতছানি দিচ্ছে। এখানে রয়েছে সরকারের হাজার হাজার একর খাস ভ‚মি। দক্ষিণাঞ্চল ধান, রবিশস্য ও তরিতরকারীর জন্য বিখ্যাত। সূবর্ণচরে রয়েছে ছোটবড় শতাধিক মৎস্য খামার। স্থানীয় চাহিদা মিটিয়ে বিপূল মৎস্য দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। এছাড়া মেঘনার সু-স্বাদু ইলিশ ছাড়াও প্রতি বছর কয়েক হাজার মেট্রিক টন সামুদ্রিক মৎস্য আহরিত হয় মেঘনা ও দক্ষিণের সমুদ্র থেকে।

জেলা সদরের দক্ষিণে অপার সম্ভাবনাময় সূবর্ণচরে সরকারি বিভিন্ন সংস্থার কার্যালয় স্থাপিত হচ্ছে। এরমধ্যে রয়েছে ইক্ষু গবেষণা কেন্দ্র, কৃষি কেন্দ্রসহ কয়েকটি প্রতিষ্ঠান। সূবর্ণচরে বেশ কয়েকটি ক্ষুদ্র ও মাঝারি আকারের শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠছে। মেঘনা বেষ্টিত হাতিয়া উপজেলার চর্তুদিকে অর্ধ শতাধিক চর জেগে ওঠেছে। হাতিয়া নদী ভাঙনরোধ ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষে চলতি বছর কাজ শুরু হবে। নোয়াখালীর দুঃখ নোয়াখালী খাল। বর্ষা মৌসুমে পানিবদ্ধতায় বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়া ছাড়াও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ সমস্যা সমাধানে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগের উদ্যেগে সুবর্ণচরের চরমজিদ থেকে বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী খাল পর্য্যন্ত সংস্কারের কাজ চলছে। উক্ত প্রকল্পটি সম্পন্ন হলে পানিবদ্ধতার স্থায়ী অবসানের পাশাপাশি অধিক ফসল উৎপাদন, মৎস্য ও হাঁস পালনে সহায়ক হবে।

শিক্ষা প্রকৌশলী অধিদফতর নোয়াখালীর উদ্যোগে স্কুল, কলেজ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়কে বহুতল ভবনে উন্নীত করা হচ্ছে। এছাড়া প্রতিটি উপজেলায় বহুতল বিশিষ্ট কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণের কাজ চলছে। এরমধ্যে সোনাইমুড়ী উপজেলা কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ সম্পন্ন হয়েছে। আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ কম্পাউন্ডে ৩৮৮ কোটি টাকা ব্যয়ে ৫শ’ শয্যা বিশিষ্ট জননেতা নুরুল হক হাসপাতাল নির্মাণ কাজ অচিরেই শুরু হবে। এছাড়া জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক সমস্যা লাঘবে ১৭৫ কোটি টাকা ব্যয়ে ১০তলা বিশিষ্ট ৯টি বহুতল ভবন নির্মাণ কাজ চলছে।

নোয়াখালীতে চলমান উন্নয়ন কর্মকান্ড প্রসঙ্গে জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী ইনকিলাবকে জানান, নোয়াখালীর সার্বিক উন্নয়ন সাধনে আমি প্রতিশ্রুতিবদ্ধ। বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নোয়াখালীতে উন্নয়নের কর্মকান্ড চলছে। আমি বিভিন্ন মন্ত্রণালয়ে নিয়মিত যোগাযোগ অব্যাহত রেখেছি। আশা করি চলমান উন্নয়ন প্রকল্পসমূহের কাজ সম্পন্ন হলে নোয়াখালীর দৃশ্যপট পাল্টে যাবে।



 

Show all comments
  • Nahid Hossain ১৮ জানুয়ারি, ২০২১, ১:২৯ এএম says : 0
    কেনো নোয়াখালী কি ২০২৩সালে রাজধানী হবে?
    Total Reply(0) Reply
  • Zillur Rahaman Kanchon ১৮ জানুয়ারি, ২০২১, ১:২৯ এএম says : 1
    সোনাপুর থেকে রেললাইন সম্প্রসারণ করে লক্ষ্মীপুর এবং চট্রগ্রাম এর সাথে সংযুক্ত করা উচিত। এতে এই অঞ্চলের মানুষ সহজেই বন্দর নগরীতে যেতে পারবে। সময় বাঁচবে ।
    Total Reply(0) Reply
  • তুষার ১৮ জানুয়ারি, ২০২১, ১:৩০ এএম says : 0
    খুব ভালো খবর।
    Total Reply(0) Reply
  • হাবীব ১৮ জানুয়ারি, ২০২১, ১:৩০ এএম says : 0
    হোক না হোক শুনতেই ভালো লাগছে
    Total Reply(0) Reply
  • তানবীর ১৮ জানুয়ারি, ২০২১, ১:৩১ এএম says : 0
    পরিকল্পনা সুন্দর । যথাসময়ে সঠিকভাবে ওই বাজেটের মধ্যে বাস্তবায়ন হলেই হলো
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ১৮ জানুয়ারি, ২০২১, ১:৪৬ এএম says : 0
    কাজের কাজ কিছুই হবে না সব বেকবাস। কোটি কোটি টাকা আত্মসাত করার জন্যই এই পরিকল্পনা।
    Total Reply(0) Reply
  • Borhan uddin ১৮ জানুয়ারি, ২০২১, ৭:৫৮ এএম says : 1
    এত উন্নয়ন হলে নোয়াখালী বিভাগ কেন হয়না
    Total Reply(0) Reply
  • দিলদার হোসেন সুমন দুলাল ১৮ জানুয়ারি, ২০২১, ১০:৫১ এএম says : 0
    নোয়াখালী বিভাগ চাই। একটি ক্যাডেট কলেজ চাই। একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল চাই। আন্তর্জাতিক বিমানবন্দর চাই। একটি ষ্টেডিয়াম চাই । একটি সমুদ্র বন্দর চাই এবং সিটি কর্পোরেশন চাই। এবং রেলপথের ডাবল লাইন চাই।
    Total Reply(0) Reply
  • Hossain ১৮ জানুয়ারি, ২০২১, ৭:৪১ এএম says : 0
    বিগত ১০ বছরের নোয়াখালীতে কনো উন্নয়ন হয়নি। চার লাইন রোড একটি হলেই যদি ব‍্যাপক উন্নয়ন বলে। বাংলাদেশের ফরিদপুর সহ অন‍‍্য জেলাগুলোতে উন্নয়ন হইছে তহলে সেই গুলি সিঙ্গাপুর সিটি বলা দরকার। পুরোপুরি বাজে একটি নিউজ। আওয়ামীলীগের ১২ বছরের ক্ষমতায় নোয়াখালীর উন্নয়ন স‍্যারশূন‍্য।
    Total Reply(0) Reply
  • MD S. RAHMAN ১৮ জানুয়ারি, ২০২১, ৬:২২ পিএম says : 0
    Noakhali desh chai
    Total Reply(0) Reply
  • shishir ১৮ জানুয়ারি, ২০২১, ৬:২৯ পিএম says : 0
    We want Noakhali Division.............
    Total Reply(0) Reply
  • Md. Abdurrahman ১৮ জানুয়ারি, ২০২১, ৮:১৯ পিএম says : 0
    জাপানহবে
    Total Reply(0) Reply
  • Md. Abdurrahman ১৮ জানুয়ারি, ২০২১, ৮:২০ পিএম says : 0
    অচিরেই নোয়াখালী জাপান হবে
    Total Reply(0) Reply
  • মোঃ আবদুল্লাহ আল মামুন ১৮ জানুয়ারি, ২০২১, ৮:৫১ পিএম says : 0
    নোয়াখালীতে আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপন প্রকল্পটি দ্রুত একনেকে পাশ করে বাস্তবায়ন কাজ শুরু করন চাই। নোয়াখালীতে একটি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং একটি সরকারি ক্যাডেট কলেজ স্থাপন চাই। নোয়াখালী পৌরসভা এবং চৌমুহনী পৌরসভাকে নিয়ে নোয়াখালী সিটি করপোরেশন গঠন চাই। নোয়াখালী উপকূলে চেয়ারম্যানঘাটে সমুদ্রবন্দর স্থাপন চাই। নোয়াখালীর সবচেয়ে বড় উপজেলা বেগমগঞ্জকে বিভাজন করে বাংলাবাজার থানা ও উপজেলা গঠন করা হোক। নোয়াখালী উপকূলে চেয়ারম্যানঘাট,উত্তর হাতিয়া বাজার, কেরিংচর, নলেরচর, চরনংগলিয়া, বয়ারচর, হরনী ও চানন্দি ইউনিয়নসমূহকে নিয়ে হাতিয়া উত্তর নামে নতুন একটি থানা ও উপজেলা গঠন করা হোক। সুবর্ণচরকে বিভাজন করে সুবর্ণনগর বা সুবর্ণভূমি নামে নতুন আরেকটি থানা ও উপজেলা গঠন করা হোক। সর্বোপরি নোয়াখালী বিভাগ গঠন চাই।
    Total Reply(0) Reply
  • Saiful azam Mahmud ১৮ জানুয়ারি, ২০২১, ৮:৫১ পিএম says : 0
    Airport and seaport it’s very essential
    Total Reply(0) Reply
  • Azad mullah ১৯ জানুয়ারি, ২০২১, ১:২৩ এএম says : 0
    ভালো খবর গোলা সুনলে সবাই তো কিন্তু ঐ যে আমাদের জাতীয় সোনার ছেলেরা ত সব কিছু ধুনাফানা করে ফেলে এমনকি 65থেকে দেখে আসছি আমাদের ছাতক আর সোনাম গনজের বিভিন্ন এলাকায় মাটি কাটার কাজ আর হাজার হাজার কোটি টাকার বরাদ্দ কিন্তু আজপরজনত লন্ডন থেকে বাড়িতে গেলে গাড়ি নিয়ে বাড়ী যাওয়ার সুযোগ থাকে না সে আর যাই হোক নোয়াখালী বাসির জন্য দোয়া করি আল্লাহ যেন ওনাদের ঐ প্রকল্পকে বাসত বায়ন করেন
    Total Reply(0) Reply
  • MAHABUBUL ALAM ২১ জানুয়ারি, ২০২১, ৯:২৬ পিএম says : 0
    নোয়াখালীতে যে কি মাছ পাওয়া যায় তা আমরা জানি, আমার মনে হয় বাংলাদেশের যে কোন জেলার চেয়ে নোয়াখালীতে সবকিছুতে দাম বেশি। আর সামুদ্রিক মাছ তো নাই বললেই চলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক

২৭ ফেব্রুয়ারি, ২০২১
২৬ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ