Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘মার্কিন নিষেধাজ্ঞার কারণেই ক্ষেপণাস্ত্র ও ড্রোন শক্তিতে সাফল্য অর্জন করেছে ইরান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৮:১৭ এএম

ইরানের বেসামরিক প্রতিরক্ষা সংস্থার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল গোলামরেজা জালালি বলেছেন, আমেরিকার কঠিন নিষেধাজ্ঞার কারণেই ইরান বর্তমানে ক্ষেপণাস্ত্র ও ড্রোন শক্তিতে এত বড় সাফল্য অর্জন করেছে। সম্প্রতি ইরান এক সামরিক মহড়ায় নিজের ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সক্ষমতা প্রদর্শন করার পর এ মন্তব্য করলেন তিনি।

জেনারেল জালালি রোববার তেহরানে এক অনুষ্ঠানে বলেন, মার্কিন নিষেধাজ্ঞা না থাকলে ইরান হয়তো ভিন্ন উপায়ে নিজের সমরাস্ত্রের প্রয়োজন মেটাত; ফলে নিজস্ব প্রযুক্তিতে সামরিক সক্ষমতা অর্জনের কথা চিন্তা করার সুযোগ পেত না।

জেনারেল জালালি তার বক্তব্যের অন্য অংশে বলেন, সামরিক শক্তি অর্জন করতে না পারলে ন্যায়সঙ্গত আলোচনায় অংশগ্রহণ করা সম্ভব নয় না। তিনি বলেন, মার্কিন ক্ষমতার মসনদে ট্রাম্পের উপস্থিতি প্রমাণ করেছে, আজ ও আগামীকালের বিশ্বে শুধুমাত্র আলোচনা ও কূটনীতি দিয়ে বেশিদূর অগ্রসর হওয়া যাবে না; সামরিক শক্তি না থাকলে আলোচনার টেবিলে নতজানু অবস্থানে বসে থাকতে হয়।

ইরান গত শনিবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের সাহায্যে ১ হাজার ৮০০ কিলোমিটার দূরের বিভিন্ন লক্ষ্যবস্তু ধ্বংস করেছে। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র দু’দিনব্যাপী এক মহড়ায় নিজের এই সামরিক শক্তি প্রদর্শন করে ইরান।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ