Inqilab Logo

ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

‘পুতিন-বিরোধী’ নাভালনি বাড়ি ফিরেই আটক হলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১০:২১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সমালোচক বলে পরিচিত নাভালনি মৃত্যুর খুব কাছে যাওয়ার পাঁচ মাস পর রোববার জার্মানি থেকে বাড়ি ফেরেন। রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি বিষক্রিয়া থেকে সুস্থ হওয়ার পর দেশে ফিরেই আটক হয়েছেন।

বিবিসি জানিয়েছে, ৪৪ বছর বয়সী এই মানবাধিকার কর্মীকে বিমানবন্দরেই আটক করে পুলিশ।

এদিন হাজার হাজার মানুষ তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে জড়ো হন। কিন্তু কেউ কাছে যেতে পারেননি।

গত বছরের ২০ আগস্ট সাইবেরিয়ার শহর তমস্ক থেকে রাজধানী মস্কোতে ফিরে আসার সময় বিমানের মধ্যে নাভালনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে জরুরি ভিত্তিতে সাইবেরিয়ার ওমস্ক নামে আরেকটি শহরে অবতরণ করে বিমানটি। বিমানের ভেতরে ধারণ করা একটি ভিডিও ফুটেজে উচ্চ আওয়াজে গোঙানির শব্দ শোনা যায়। বিমানের জানালা দিয়ে আরেকটি ফুটেজে দেখা যায়, ওমস্কের বিমানবন্দরে একটি স্ট্রেচারে করে অপেক্ষারত অ্যাম্বুলেন্সের ভেতরে নিয়ে যাওয়া হচ্ছে নাভালনিকে। এরপর দ্রুত তাকে জার্মানি পাঠানো হয়।

আটক হওয়ার ঠিক আগ মুহূর্তে বিমানবন্দরে উপস্থিত তার সমর্থকদের উদ্দেশে নাভালনি এদিন বলেন, ‘আমি জানি, আমি সঠিক পথে আছি। আমি কিছুতেই ভয় করি না।’


আটক হওয়ার ঠিক আগ মুহূর্তে বিমানবন্দরে উপস্থিত তার সমর্থকদের উদ্দেশে নাভালনি এদিন বলেন, ‘আমি জানি, আমি সঠিক পথে আছি। আমি কিছুতেই ভয় করি না।’

নাভালনিকে বিষ প্রয়োগে হত্যা করতে চাওয়ার অভিযোগ ওঠার পর রাশিয়া দাবি করে আসছে, এমন কিছুর সঙ্গে প্রশাসন জড়িত নয়।

সিএনএন জানায়, নাভালনি ও তার স্ত্রী স্থানীয় সময় রাত ৮টার পরই মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে নামেন। তবে তাদের বিমান নামার কথা ছিল নুকোভো বিমানবন্দরে।

নাভালনির বিমান সেখানে নামতে না দিয়ে শেরেমিতিয়েভোয় সরিয়ে নেওয়া হয়। নুকোভো বিমানবন্দরে পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে এবং টার্মিনাল থেকে লোকজনকে সরিয়ে দেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

২৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ