Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

যুক্তরাজ্যে প্রতি ৩০ সেকেন্ডে একজন করোনা রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:১২ পিএম

যুক্তরাজ্যে প্রতি ৩০ সেকেন্ডে একজন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন নতুন বছরের প্রথম দিন থেকেই হাসপাতালগুলোতে করোনা রোগী ভর্তির হার বেড়ে গেছে। প্রতিদিন সকালেই হাসপাতাল ভরে যাওয়ার মতো মানুষ নতুন করে ভর্তি হচ্ছেন। খবর ডেইলি মেইলের।
ইংল্যান্ড এনএইচএসের প্রধান নির্বাহী স্যার সিমন স্টিভেনস একটি টেলিভিশন শোতে বলেছেন, এই মুহূর্তে ইংল্যান্ডে প্রতি ৩০ সেকেন্ডে একজন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। স্যার সাইমন স্টিভেনস সতর্কতা উচ্চারণ করে আরও বলেন, টিকাদান কর্মসূচি শুরু হলেও আরও কয়েক সপ্তাহ হাসপাতালগুলোতে করোনা রোগীদের তীব্র চাপ অব্যাহত থাকবে। তবে আশাবাদী হওয়ার খবর হলো, এই মুহূর্তে যতো মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে, তার ৪ গুণ সংখ্যক মানুষকে করোনার টিকা দেয়া হচ্ছে। প্রতি মিনিটে ১৪০ জনকে টিকা হচ্ছে।
স্যার স্টিভেনস জানিয়েছেন, হাসপাতালে ভর্তি হওয়াদের প্রতি ৪ জনের একজনই ৫৫ বছরের নিচের। এ নিয়ে হাসপাতালগুলো প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে এবং স্বাস্থ্যকর্মীরাও প্রচুর ব্যস্ত সময় পার করছেন। বড়দিনের পর ইংল্যান্ডজুড়ে ১৫ হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।
তাকে প্রশ্ন করা হয় যে, সমগ্র দিন ও রাত মিলিয়ে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা তিনি সমর্থন করেন কিনা। উত্তরে স্টিভেনস বলেন, তিনি এটি সমর্থন করেন এবং শিগগিরই এটি চালু করা হবে। যখনই পর্যাপ্ত সাপ্লাই পাওয়া যাবে তখনই এটি শুরু হবে।
গত এপ্রিলের চেয়ে ৭৫ গুণ বেশি কোভিড রোগীর চাপ বেড়েছে। গত শনিবার আরও ২ লাখ ৯৮ হাজার ৮৭ জনকে টিকা দেয়া হয়েছে। তবে রবিবার মৃত্যুবরণ করেছে ৬৭১ জন, আর আক্রান্ত হয়েছে ৩৮,৫৯৮ জন।
স্যার সাইমন স্টিভেনস বিবিসিকে বলেছেন, পরিক্ষামূলকভাবে আগামী ১০ দিন রাত-দিন ২৪ ঘন্টা কভিড টিকা দেয়া হবে। এই সপ্তাহে ইংল্যান্ডে ১৫ লাখ ডোজ দেয়া হবে, স্কটল্যান্ডে ২২৪,০০০ প্রথম ডোজ দেয়া হয়েছে, ওয়েলসে ১২৬০০০ ডোজ এবং নর্দান আয়ারল্যান্ডে ১১৮,০০০ ডোজ দেয়া হয়েছে।
অন্যদিকে হেলথ সেক্রেটারী ম্যাট হ্যানকক জানিয়েছে ৮০ বছর বয়সীদের অর্ধেকরই প্রথম ডোজ টিকা প্রদান সম্পন্ন হয়েছে। ব্রিটেনে এ পর্যন্ত ৩৮ লাখ ৫৭ হাজার ২৬৬ জন প্রথম ডোজ টিকা দিয়েছে। সূত্র : ডেইলি মেইল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ