Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ট্রাম্পের সাক্ষরে আইনে পরিণত হল মালালা শিক্ষাবৃত্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৩:৪৩ পিএম

ক্ষমতা ছাড়ার শেষ মুহূর্তে এসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘মালালা ইউসুফজাই স্কলারশিপ অ্যাক্ট’ নামে একটি বিলে সই করেছেন। এর ফলে বিলটি এখন আইনে পরিণত হয়েছে। এর আওতায় পাকিস্তানের নারীরা উচ্চশিক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ শিক্ষাবৃত্তি পাবেন।

চলতি মাসের শুরুতে মার্কিন কংগ্রেসে প্রস্তাবিত আইনটি পাস হয়। এটি প্রেসিডেন্টের সইয়ের জন্য হোয়াইট হাউসে পাঠানো হয়। নতুন এই অ্যাক্টের (বিল) নামকরণ করা হয়েছে নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের নামে। এ বিষয়ে রোববার হোয়াইট হাউসের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, মালালা ইউসুফজাই স্কলারশিপ অ্যাক্টে স্থানীয় সময় গত বুধবার ট্রাম্প সই করেন। এই অ্যাক্টে ট্রাম্পের সইয়ের পর ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) অর্থায়নে পাকিস্তানের নারীরা মেধা ও প্রয়োজন অনুসারে কমপক্ষে ৫০ শতাংশ বৃত্তি পাবেন। গত বছরের মার্চ মাসে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রথমবার বিলটি পাস করা হয়। এর পর ১ জানুয়ারি মার্কিন সিনেটে কণ্ঠভোটে এটি পাস হয়।

পাকিস্তানভিত্তিক উচ্চশিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় পাকিস্তানের নারীদের ২০২২ সাল পর্যন্ত ৫০টি শিক্ষাবৃত্তি দেয়া হবে। এ শিক্ষাবৃত্তি পাঠ্যক্রম ও যোগ্যতা অনুসারে দেওয়া হবে। শিক্ষাবৃত্তি অনুসারে, ইউএসএইড যুক্তরাষ্ট্রে পাকিস্তানের বেসরকারি খাতে বিনিয়োগ ও অভিবাসীদের সঙ্গে যোগাযোগ করবে। পাকিস্তানের শিক্ষা কর্মসূচির উন্নয়নে যুক্তরাষ্ট্র কাজ করবে। সূত্র: ডন।



 

Show all comments
  • Jack+Ali ১৮ জানুয়ারি, ২০২১, ৫:১৯ পিএম says : 0
    This Malalah is enemy of Islam and Agent of Kafir.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ