Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

মাঘের কনকনে ঠান্ডার সাথে হীমেল হাওয়ায় জেলেরা নদীতে নামতে পারছে না, দক্ষিণাঞ্চলে মৎস্য আহরন প্রায় বন্ধ বাজারে সরবারহে ঘাটতি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৪:২৯ পিএম

মাঘের কনকনে শীতের সাথে উত্তর-পূবের হীমেল হাওয়ায় দক্ষিনাঞ্চলের স্বাভাবিক জনজীবনে ছন্দপতনের সাথে অভ্যন্তরীণ ও উপক’লীয় নদ-নদীতে মৎস্য আহরনে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়েছে। প্রচন্ড শীতের সাথে হীমের হাওয়ায় জেলেরা ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলার নিয়ে নদীতে নামতেই পারছেনা। গা হীম করার ঠান্ডায় অনেক জেলে অসুস্থ হয়ে পড়ছে। ফলে এ অঞ্চলের প্রায় ৫ লাখ জেলে এখন চরম হতাশা ও উৎকন্ঠায়। গত প্রায় সপ্তাহ খানেক ধরে দক্ষিণাঞ্চলের মাছের আড়তগুলোর কোলাহল অনেকটাই স্তিমিত হয়ে এসেছে। ঘূর্ণিঝড়ের মত দূর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌকা ও ট্রলার নিয়ে জেলেরা যেভাবে নিরাপদ আশ্রয় গ্রহন করে, গত কয়েকদিনের পরিস্থিতি অনেকটা সেরকমই। অথচ দেশের মৎস্য সেক্টরে দক্ষিণাঞ্চলের অবদান অনেকটাই সমৃদ্ধ। গত অর্থ বছরে এ অঞ্চলের অভ্যন্তরীন ও উপক’লীয় এলাকায় প্রায় ৬ লাখ টন মাছ উৎপাদন ও আহরন হয়েছে। যার মধ্যে ইলিশের উৎপাদনই ছিল প্রায় সাড়ে ৩ লাখ টন। এমনকি দেশে ইলিশ উৎপাদন ও আহরনে দক্ষিণাঞ্চলের অবদান বর্তমানে প্রায় ৬৬%।
দক্ষিণাঞ্চলের তাপমাত্রার পারদ ১১ ডিগ্রী সেলসিয়াসে নামলেও উত্তর-পূবের হীমেল হাওয়া শীতের অনুভুতিকে আরো অনেকটাই বাড়িয়ে দিয়েছে। এর সাথে রবিবার শেষ রাত থেকে ঘন কুয়াশা পরিস্থিতিকে যথেষ্ঠ নাজুক করে তুলেছে। আবহাওয়া বিভাগের মতে, তাপমাত্রার পারদ এসময়ের স্বাভাবিক পর্যায়ে থাকলেও হীমেল হাওয়া শীতের তীব্রতা বৃদ্ধি করছে। উপক’ল সহ দক্ষিণাঞ্চলের নদ-নদী শীতের এসময় শান্ত থাকায় মৎস আহরনে যথেষ্ঠ অনুকুল সময়। কিন্তু এবার মাঘের শুরু থেকেই তাপমাত্রার পারদ আকষ্মিকভাবেই নেমে যাবার সাথে হীমেল হাওয়ায় জেলেদের পক্ষে নৌকা নিয়ে নদীতে বিচরন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। ফলে দক্ষিণাঞ্চলের বাজারে মাছের সরবারহেও ঘাটতি দেখা দিয়েছে। এমনকি গত প্রায় সপ্তাহখানেক ধরে কখনো মেঘলা আকাশ,আবার কখনো কুয়াশার কারনে সূূর্যের কিরনকালও যথেষ্ঠ হ্রাস পাচ্ছে। ফলে সূর্যের তাপের ঘাটতির সাথে কনকনে হীমেল হাওয়ায় জেলেদের পক্ষে খোলা আকাশের নিচে নদ-নদীতে বিচরন দুঃস্বাধ্য হয়ে পড়েছে।
অথচ মৎস সেক্টরে দক্ষিণাঞ্চলের অতীত ও বর্তমান যথেষ্ঠ সমৃদ্ধ। ২০১৬-১৭ সালে দেশ মাছ উৎপাদনে সয়ম্ভরতা অর্জন করলেও দক্ষিণাঞ্চলে সে সাফল্য আসে আরো পাঁচ বছর আগে । গত এক যুগে দেশে মৎস্য সেক্টরে প্রবৃদ্ধি প্রায় ৫৩% হলেও দক্ষিণাঞ্চলে এসময়ে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৭৫%। এসময়ে দেশে ইলিশের উৎপাদন প্রায় ৭০% বৃদ্ধি পেলেও দক্ষিণাঞ্চলে প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১১৫%। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সোয়া ৩ লাখ টন চাহিদার বিপরিতে গত অর্থ বছরে মাছের উৎপাদন ছিল প্রায় ৬ লাখ টন।
দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে প্রায় ৫ লাখ জেলে মৎস্য সেক্টরের ওপর নির্ভরশীল হলেও মৎস্য অধিদপ্তরের নিবন্ধিত জেলের সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৭২৪। তবে অধিদপ্তরের মতে, এ অঞ্চলে জেলে পরিবারের সংখ্যা ২ লাখ ২৮ হাজারের মত। অধিদপ্তরের অপর এক পরিসংখ্যানে দেশের ৮টি বিভাগের মধ্যে শুধুমাত্র বরিশাল বিভাগের ৬ জেলাতেই প্রায় সোয়া ৩ লাখ জেলে ইলিশ আহরনে জড়িত। যার ৬৫% সার্বক্ষণিকভাবে কর্মরত বলে মৎস্য অধিদপ্তর সূত্রে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ