Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

সুইডেনে গ্রেটা থুনবার্গকে নিয়ে ডাকটিকিট প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৪:৩৩ পিএম

পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের ছবি ব্যবহার একটি ডাকটিকিট প্রকাশ করেছে সুইডেনের ডাক বিভাগ। এছাড়া ফুটবলার স্লাতান ইব্রাহিমোভিচ, অভিনেত্রী গ্রেটা গার্বোর মতো তারকাদের ছবি দিয়েও ডাকটিকিট প্রকাশিত হয়েছে। গত বৃহস্পতিবার থেকে এসব ডাকটিকিট বিক্রি শুরু হয়েছে।

হলুদ রেইনকোট পরে গ্রেটা থুনবার্গ পাহাড়ের কোলে দাঁড়িয়ে উড়ন্ত পাখির ঝাঁক দেখার সেই পরিচিত ছবি স্ট্যাম্পে ব্যবহার করা হয়েছে। এ বিষয়ে সুইডিশ ডাকবিভাগের প্রধান ক্রিস্টিনা ওলফডটার বলেন, ‘আমরা আশা করছি, গ্রেটা থুনবার্গের ছবি প্রকাশের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবো। কয়েক মিলিয়ন স্ট্যাম্পের অনেকগুলোতেই গ্রেটা রয়েছেন।’ ২০১৮ সালে গ্রেটা থুনবার্গ স্টকহোমে পার্লামেন্টের সামনে নিজের তৈরি প্ল্যাকার্ড হাতে নিয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিশ্বব্যাপী পরিচিত হয়ে ওঠেন। এর কয়েক মাসের মধ্যে ১৩৫টি দেশের ২০ লাখেরও বেশি শিক্ষার্থী পরিবেশ রক্ষা আন্দোলনে থুনবার্গকে সমর্থন করে নিজেদের দেশেও পোস্টারিংয়ের মাধ্যমে পরিবেশ আন্দোলনে অংশ নেয়। ২০১৯ সালে থুনবার্গ জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বক্তৃতা দেয়ার সুযোগ পায়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন