Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদায়বেলায় আরও অন্ততঃ শ’খানেক অপরাধীকে ক্ষমা ঘোষণা করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৫:৫৮ পিএম

আরও অন্ততঃ শ’খানেক অপরাধীকে ক্ষমা ঘোষণা করতে যাচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসব অপরাধী যুক্তরাষ্ট্রে ‘হোয়াইট কালার ক্রিমিনাল’ হিসেবে পরিচিত। হোয়াইট হাউসে বিষয়টির সঙ্গে সম্পৃক্ত এমন তিন জন সিএনএনকে জানিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প যাদের ক্ষমা করতে যাচ্ছেন তাদের মধ্যে শীর্ষ পর্যায়ের লোকও আছে। রোববার এক বৈঠকে যাদের ক্ষমা ঘোষণা করা হবে সে তালিকা চূড়ান্ত হয় বলে দুটি সূত্র জানায়। বিতর্কিত ব্যক্তি ছাড়াও ট্রাম্প নিজেকে বা তার পরিবারের সদস্যদেরকেও ক্ষমার আওতায় আনতে চাচ্ছেন। -সিএনএন, ইনডিপেন্ডেন্ট, ফক্স নিউজ

ক্ষমতা ত্যাগ করার আগেই এধরনের ক্ষমা করার সুযোগ পাচ্ছেন ট্রাম্প। মার্কিন সংবিধান অনুসারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা সাধারণত ক্ষমতা ত্যাগের শেষ দিনটিকেই এধরনের ক্ষমা নির্দেশ দিতে বেছে নেন। এবার ট্রাম্প আগেভাগেই তা শুরু করেছেন। তবে ফক্স নিউজকে ট্রাম্পের মিত্র সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন এধরনের অপরাধীদের ট্রাম্পের ক্ষমা ঘোষণা ভুল হবে। ২০ জানুয়ারি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের দিন দুপুর পর্যন্ত ট্রাম্প ওই ক্ষমা ঘোষণার সময় পাবেন। অবশ্য ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে ক্ষমা করা হবে কি না তা এখনো নিশ্চিত নয়। বিভিন্ন লবিং ফার্ম ও আইনজীবীরা হোয়াইট হাউসে তাদের মক্কেলরা যাতে ট্রাম্পের ক্ষমা ঘোষণার সুযোগ পান সেজন্যে তারা ধর্ণা দিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ