Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

ইসরায়েলে টিকা নেওয়ার পর ১৩ জনের মুখ বিকৃত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৭:৩৯ পিএম

ইসরায়েলে করোনার টিকা নেওয়ার পর অন্তত ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) যাওয়ার খবর পাওয়া গেছে। টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।
প্রাণঘাতী করোনা টিকা নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এমন হয়েছে বলে এক প্রতিবেদনে দাবি করা হয়েছে। ডব্লিউআইওএন-এর মতে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে করোনার টিকা নেওয়ার পর এ ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা হয়তো আরও বেশি।

এ নিয়ে ওইসব লোকদের করোনা টিকার দ্বিতীয় ডোজ দিতে বিশেষজ্ঞরা শঙ্কিত। যদিও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ওইসব লোকদের মুখমণ্ডল বিকৃত ঠিক হতে আবার করোনার টিকা দিতে চাচ্ছেন।

এক ব্যক্তি ইসরায়েলের সংবাদ মাধ্যম ইয়নেটকে বলেন, ‘টিকার প্রথম ডোজ নেওয়ার পরই আমার মুখমণ্ডল কেমন বিকৃত হয়ে যায়। অন্তত ২৮ ঘণ্টা ওরকম অবস্থাতেই ছিল আমার মুখ। এখনও পুরোপুরি ঠিক না হলেও ইঞ্জেকশনের জায়গা ছাড়া শরীরে কোথাও কোনও ব্যথা নেই।'

তিনি আরও বলেন, 'আমার মতো পার্শ্ব-প্রতিক্রিয়া সবার মধ্যে হয়নি। খুব কম লোকের মধ্যেই দেখা গেছে। তাই আমি কাউকে ভয় দেখাতে চাই না। কারণ ভ্যাকসিন নেওয়া খুবই জরুরি।' তিনি নিজে দ্বিতীয় ডোজটি নেবেন কি না অবশ্য সে বিষয়ে কিছু জানাননি। তবে ঘটনাটি প্রকাশ পাওয়ার থেকে বিশেষজ্ঞদের কয়েকজন উদ্বেগও প্রকাশ করেন।

সম্প্রতি নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, মারা যাওয়াদের সবার বয়স ৮০ বছরের ঊর্ধ্বে। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। একই পরিস্থিতি ভারতের দিল্লিতেও। সেখানকার চিকিৎসকদের তথ্য মতে, টিকা নেয়া অর্ধশত মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এখন মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক। সূত্র: ইন্ডিয়া ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ