Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সেলোনাকে হারিয়ে সুপারকাপ বিলবাওয়ের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বার্সেলোনার সামনে সুযোাগ ছিল মৌসুমের প্রথম ও ইতিহাসের ৯০তম শিরোপা জেতার। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে শেষ মুহ‚র্ত পর্যন্ত এগিয়ে থেকেও শিরোপা জিততে পারেনি রোনাল্ড কুমানের দল। লিওনেল মেসির লাল কার্ড পাওয়ার ম্যাচে পরশু রাতে ফেভারিটদের ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে বিলবাও। সেভিলে বিলবাওয়ের বিপক্ষে নামার আগে সুখবর পায় বার্সেলোনা। গত সপ্তাহ জুড়ে চোটে ভোগা লিওনেল মেসি ম্যাচ শুরু করেন একাদশে থেকে। মেসির হতাশার রাতটি ভালো যায়নি তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোরও। সিরি আ’য় জুভেন্টাস ২-০ গোলে হেরেছে ছন ইন্টার মিলানের বিপক্ষে। জয়ের পর পয়েন্ট টেবিলের অবস্থা এখন এমন- ১৭ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে এসি মিলান। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে তার পরেই রয়েছে ইন্টার। একটা সময় জুভেন্টাসেরই কোচ ছিলেন আন্তোনিও কন্তে। ইতালিয়ান জায়ান্টদের শিরোপা জিতিয়েছেন তিনবার! এখন সাবেক ক্লাবকে হারিয়েই শিরোপার পথ দেখাচ্ছেন ইন্টার মিলানকে।

বার্সার সেরা তারকা থাকার পরও গুছিয়ে উঠতে সময় নেয় কাতালানরা। সেই সুযোগে বেশ কয়েকটি আক্রমণের সুযোগ পায় বিলবাও। ২৬ মিনিটে আন্দের কেপার জোরালো শট থেকে দলকে নিরাপদে রাখেন বার্সা গোলকিপার মার্ক-আন্ড্রে টের স্টেগেন। বিরতির আগে লিডে যায় বার্সেলোনা। গোলের উৎস ছিলেন মেসি। হোর্দি আলবার পাস থেকে আর্জেন্টাইন তারকা ঠেকিয়ে দিলেও ঠিকমতো গ্লাভ করতে পারেননি বিলবাও গোলকিপার উনাই সিমোন। ফিরতি বলে গোল করেন আতোঁয়া গ্রিজমান। পরের মিনিটেই ম্যাচে সমতা ফেরায় বিলবাও। ইনিয়াকি উইলিয়ামসের স্কুপ পাসে বক্সে বল পেয়ে যান অস্কার মার্কোস। কাছ থেকে টের স্টেগেনকে পরাস্ত করে স্কোরলাইন ১-১ বানিয়ে দেন এই স্প্যানিয়ার্ড।
দ্বিতীয়ার্ধেও এগিয়ে যাওয়ার সুযোগ পায় বিলবাও। ৫৭ মিনিটে রাউল গার্সিয়া হেড থেকে গোল করেন। কিন্তু ভিডিও অ্যাসিস্টেন্টের সাহায্য নিয়ে অফসাইডের কারণে গোল বাতিল করে দেন রেফারি। ম্যাচে বার্সেলোনা আবারও লিড নেয় ৭৬ মিনিটে। উসমান ডেম্বলের সঙ্গে ওয়ান-টুর পর গ্রিজমানের উদ্দেশে বল ছাড়েন আলবা। ম্যাচের নিজের ও দলের দ্বিতীয় গোল করতে ভুল করেননি এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড।
এটি হতে পারত বার্সেলোনার জন্য শিরোপা জয়ী গোল। ইনজুরি টাইমে কাতালানদের শিরোপা স্বপ্নে আঘাত হানে বিলবাও। ইকার মুনিয়াইনের ফ্রি কিক থেকে বক্সে বল পেয়ে যান আসিয়ের ভিয়ালিবরে। তার গোলের নিশ্চিত হয় ম্যাচে যোগ হচ্ছে অতিরিক্ত ৩০ মিনিট। অতিরিক্ত সময়ে ক্লান্ত বার্সেলোনাকে চেপে ধরে বিলবাও। ৯৩ মিনিটে আসে বিলবাওয়ের তৃতীয় গোল। মুনাইনের অ্যাসিস্ট থেকে দারুণ এক শটে দলের শিরোপা নিশ্চিত করেন উইলিয়ামস।
বাকি সময়ে বার্সেলোনা বেশ কয়েকবার আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি। ম্যাচের শেষ দিকে মেজাজ হারান মেসি। ১২১ মিনিটে প্রতিপক্ষের খেলোয়াড়কে হাত দিয়ে আঘাত করে লাল কার্ড দেখেন ক্লাব অধিনায়ক। প্রথমে বিষয়টি রেফারির চোখ এড়িয়ে গেলেও ভিডিও অ্যাসিস্টেন্টের সাহায্য নিয়ে মেসিকে লাল কার্ড দেখান তিনি। এবারই প্রথমবারের মতো কোনো ম্যাচে লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হলো। তবে অপরাধের সাজা এখানেই শেষ নয়, চার ম্যাচ নিষিদ্ধ হতে পারেন বার্সা অধিনায়ক। রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন কম্পিটিশন কমিটি চলতি সপ্তাহে মেসির ভাগ্য নির্ধারণে বসবেন। সেখানেই নির্ধারিত হবে কত ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন মেসি। তবে কমপক্ষে দুই বা চার ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন মেসি। নিষেধাজ্ঞা জারি হলে কোপাতে পরবর্তী রাউন্ডের ম্যাচে মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। ৩১ জানুয়ারি ন্যু ক্যাম্পে খেলতে পারবেন না অ্যাথলেটিকের বিপক্ষে ম্যাচ।
বিলবাও এর অবশ্য সেটা নিয়ে মাথা ঘামানোর মতো সময় ছিল না। লিগে বার্সেলোনার কাছে ৩-২ গোলে পরাজয়ের প্রতিশোধের পাশাপাশি মৌসুমে নিজেদের প্রথম শিরোপা জয়ের আনন্দে মাতে বাস্ক ক্লাবটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপারকাপ-বিলবাওয়ের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ