Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

পশ্চিম এশীয় অঞ্চলে মার্কিন বি-৫২ বিমানের উড্ডয়নের কোনো ‘অপারেশনাল’ মূল্য নেই : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৯:৪৫ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি বলেছেন, পশ্চিম এশীয় অঞ্চলে মার্কিন বি-৫২ বোমারু বিমানের উড্ডয়নের কোনো কার্যকর মূল্য নেই। এধরণের দুটি বিমানের উড্ডয়ন ও ফিরে যাওয়ার সামান্যই মূল্য আছে বলেও ইরানি জেনারেল মন্তব্য করেন। জেনারেল আরও বাঘেরি বলেন, গত কয়েক মাসে মার্কিন বিমানবাহী রণতরী ও হেলিকপ্টার রণতরী, সাবমেরিন উপসাগরীয় এলাকায় আসার পর ফিরে যেতে বাধ্য হয়েছে। -মেহর

তিনি বলেন, তারা এধরনের শক্তি প্রদর্শন করছে ইরানের প্রতিরক্ষা শক্তি দেখে ভীত হবার কারণে। তিনি বলেন গত ২০দিনে ইরান ২০টিরও বেশি সামরিক মহড়া পরিচালনা করেছে। ড্রোন, ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। যে কোনো হুমকি মোকাবেলায় ইরান সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নিয়েছে। জেনারেল বাঘেরি বলেন ইরানের শত্রুরা হুমকি দেওয়ার নীতি থেকে কখনো সরে দাঁড়াবে না। তাই তাদের অবরোধ ও নিষেধাজ্ঞার বিরুদ্ধে কার্যকর জবাব দিতে হবে। গত দুই বছর ধরে যুক্তরাষ্ট্র সর্বোচ্চ পর্যায়ের চাপ দিয়ে আসছে এবং তা মোকাবেলায় ইরানি জাতি সর্বোত্তম প্রতিরোধ গড়ে তুলেছে। তিনি বলেন, ইরানিদের ঐক্য শত্রুরা সহ্য করতে পারছে না। যুক্তরাষ্ট্র এখন ব্যারাকে পরিণত হয়েছে। অর্ধেক মার্কিন নাগরিক নির্বাচনকে প্রহসন মনে করছে। মার্কিন সংসদে বিক্ষোভকারীরা হামলা চালাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ