Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চলে বৃষ্টির মতো ঝরছে ঝিরঝির কুয়াশা

উত্তরের কনকনে হাওয়ায় শীতের কামড় জীবনযাত্রা ব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দিন ও রাতের তাপমাত্রা স্থানভেদে কমবেশি বেড়েছে। তবে দেশের বেশিরভাগ জেলায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে কনকনে হিমেল হাওয়ায় শীতের কামড় অব্যাহত রয়েছে। গতকাল সোমবারও উত্তরাঞ্চলের অনেক জায়গায় রাত পেরিয়ে ভোর, সকাল থেকে দুপুর অবধি কুয়াশা পড়ছে। কোথাও কোথাও ঝিরঝির বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। সড়ক মহাসড়ক, আঞ্চলিক মহাসড়কে দিনেও হেড লাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করছে। ঘন কুয়াশায় দৃষ্টিসীমা আটকে গিয়ে সড়ক, নৌপথে যান চলাচল বিঘিœত হচ্ছে। বেড়েছে ঝুঁকি।
শীত ও কুয়াশায় জবুথবু জনজীবন। উত্তর জনপদের বিশেষত চরাঞ্চলের স্বাভাবিক জীবনের গতি থমকে গেছে। শীতজনিত বিভিন্ন রোগব্যাধিতে ভুগছে মানুষ। শীতবস্ত্রের অভাবে হতদরিদ্ররা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। শীতের সাথে দিনের বেশিরভাগ সময়ই কুয়াশার চাদরে মোড়া থাকায় দিনমজুর, কৃষি শ্রমিকসহ দিন এনে দিন খাওয়া গরিব জনগোষ্ঠির আয়-রোজগার কমে গেছে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮.৫ এবং সর্বোচ্চ টেকনাফে ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ পারদ ২৩.৯ এবং সর্বনিম্ন ১৩ ডিগ্রি সে.। এদিকে আগের দিনের তুলনায় গতকাল উজ্জ্বল সূর্য কিরণকাল বেশি থাকায় দেশের অধিকাংশ স্থানে দিনের বেলায় তাপমাত্রা যথেষ্ট বেশিই ছিল। তবে সিরাজগঞ্জে দিনের পারদ ছিল সর্বনিম্নে ১৯.২ ডিগ্রি সে। রাতের পারদ ১২.৮ ডিগ্রি সে.।
প্রায় সারাদেশে বাতাসে জলীয়বাষ্পের হার অধিক রয়েছে। গতকাল ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল সকালে ৯২ শতাংশ, সন্ধ্যায় ৬৫ শতাংশ।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশাপাত অব্যাহত থাকতে পারে।
বর্তমানে শ্রীমঙ্গল, পাবনা, নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহের মাত্রা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারদ কিছুটা বাড়তে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরাঞ্চল

৭ ফেব্রুয়ারি, ২০২২
১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ