Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানে মার্কিন সাহায্য কমে যাওয়ার আশঙ্কা

ওয়াশিংটনের কাছে ইসলামাবাদের কৌশলগত গুরুত্ব কমে যাচ্ছে

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও সামরিক সম্পর্ক বৃদ্ধি পাওয়ায় ওয়াশিংটনের কাছে ইসলামাবাদের কৌশলগত গুরুত্ব কমে যাচ্ছে এবং যুক্তরাষ্ট্রের চোখে ভারতকেই বেশি গরুত্বপূর্ণ ধরা হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। ফলে পাকিস্তান আগামীতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে আগের চেয়ে অনেক কম পরিমাণে সাহায্য পাবেÑ এমনই অভিমত প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের সামরিক, কূটনীতিক ও গোয়েন্দা বিশেষজ্ঞরা।
যুক্তরাষ্ট্রের উড্রো উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ মাইকেল কুগেলম্যার বলেন, আমরা দক্ষিণ এশিয়ায় অত্যন্ত সূক্ষ্ম ও সুসংজ্ঞায়িতভাবে মার্কিন পলিসি পুনর্নির্ধারণে কাজ করে যাচ্ছি। আমাদের পর্যবেক্ষণে এ অঞ্চলে পাকিস্তান বা আফগানিস্তানের চেয়ে ভারতকেই বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে। পাকিস্তানের পার্শ্ববর্তী আফগানিস্তানে তালিবান দমনে সহায়তার জন্য এক দশকেরও বেশি সময় ধরে অর্থনৈতিক ও সামরিকভাবে সহযোগিতা করে আসছে যুক্তরাষ্ট্র। এতে উল্লেখযোগ্য কোনো সফলতা আসেনি, বরং দেশটির উচ্চপদস্থ অনেক কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ উঠেছে। তাছাড়া সম্প্রতি আফগানিস্তানের বহু এলাকা ইসলামী জঙ্গিদের দখলে চলে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে দক্ষিণ এশিয়ায় জঙ্গিবাদ মোকাবেলায় পাকিস্তানকে সাহায্য করার যে নীতি যুক্তরাষ্ট্র গ্রহণ করেছিল তা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যে কারণে ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে গত বছরের চেয়ে কম অর্থনৈতিক এবং সামরিক সাহায্য পাবে পাকিস্তান। ডেইলি ট্রিবিউন, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে মার্কিন সাহায্য কমে যাওয়ার আশঙ্কা
আরও পড়ুন