Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জঙ্গিবাদে মদদের অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে মামলা করবে ভারত

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

একই অভিযোগে এই ইসলামি বক্তার এনজিও ইসলামিক রিসার্চ
ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি

ইনকিলাব ডেস্ক : ভারতের ইসলামি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে জঙ্গিবাদে মদদ দেয়ার অভিযোগে মামলা করতে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় সরকার। অর্ধশতাধিক মানুষকে জঙ্গিবাদে অনুপ্রাণিত করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। ভারত ইতিমধ্যে জাকির নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে। কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ সূত্রের বরাত দিয়ে জানানো হয়, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মহারাষ্ট্র সরকার জাকির নায়েকের বিরুদ্ধে আনল’ফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (ইউএপিএ) অনুযায়ী, জঙ্গিবাদে মদদের অভিযোগে মামলা করতে যাচ্ছে। তার বিরুদ্ধে অভিযোগ, ইসলামি বক্তব্য দিয়ে তিনি সাধারণ মুসলিমদের জঙ্গিবাদে যোগ দিতে উদ্বুদ্ধ করেছেন। ভারতের সাবেক আইআরএফ কর্মকর্তা ফিরোজ দেশমুখের ২০০৬ সালের অস্ত্র মামলা, ২০১২ সালে পুনে কারাগারে ভারতীয় মুজাহিদিন কাতিল আহমেদ সিদ্দিকি হত্যাকা- এবং সেই সঙ্গে ভারতের গোয়েন্দাবাহিনীর হাতে আটক আফসা জেবিন, মুদাব্বির শেখ, মোহাম্মদ ওবায়দুল্লাহ খান, আবু আনাস এবং মোহাম্মদ নাফীস খানের জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার ক্ষেত্রেও জাকির নায়েক জড়িত বলে মনে করছে ভারত। কর্তৃপক্ষ আইআরএফ-কে ইউএপিএ অনুযায়ী ধর্মীয়গোষ্ঠীর প্রতি বিদ্বেষপূর্ণ বক্তব্য ও কর্মকা- পরিচালনা এবং আইআরএফ-এর কর্মকর্তা-কর্মচারিদের জোরপূর্বক ধর্মান্তরের অভিযোগ আনা হয়েছে। আইআরএফ নিষিদ্ধ ঘোষিত হলে ভারত থেকে সংগঠনটির সকল দফতর ও কার্যক্রম বন্ধ করতে হবে। সেই সঙ্গে মুম্বাই ও চেন্নাইয়ে তাদের পরিচালিত স্কুলগুলোও বন্ধ করা হবে।
কেরালা পুলিশ জানায়, ইশা ও ইয়াহিয়া নামের দুই ভাই এ বছরের মে-জুনের দিকে নিখোঁজ হওয়ার পর খ্রিস্টান থেকে ইসলাম ধর্মে দীক্ষিত হন। বলা হচ্ছে, তারা মুম্বাইয়ে জাকির নায়েকের সঙ্গে দেখাও করেছেন। ধারণা করা হচ্ছে তারা শ্রীলঙ্কা হয়ে মধ্যপ্রাচ্যের আইএস এলাকায় প্রবেশ করেছে।
এনআইএ কর্মকর্তারা জানান, জাকির নায়েকের বক্তব্যে প্রভাবিত হয়ে ভারতের বহু মুসলিম তরুণ ধর্মীয় মৌলবাদের দিকে ধাবিত হয়েছে।
উল্লেখ্য, বিতর্কিত বক্তব্যের কারণে এর আগে জাকির নায়েককে যুক্তরাজ্য, কানাডা ও মালয়েশিয়ায় নিষিদ্ধ করা হয়েছে। অভিযোগ উঠেছে, গুলশানে জঙ্গি হামলা চালানো নিহত দুই জঙ্গি রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করতো। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল।
অন্য ধর্ম নিয়ে বিদ্বেষমূলক বক্তব্য দেয়া এবং ওসামা বিন লাদেনকে সন্ত্রাসী আখ্যা দিতে অস্বীকৃতি জানানোর কারণে বিভিন্ন সময়ে সমালোচিত হয়েছেন জাকির নায়েক। জাকির নায়েক অবশ্য আগেই জানিয়েছেন, ঢাকার গুলশানের হামলাকারীরা যে পথ নিয়েছে, তা তিনি কোন মতেই সমর্থন করেন না। কোরান বলে, একজন মানুষকেও যদি তুমি হত্যা করো তা সে যে ধর্মেরই হোক না কেন তাহলে তুমি পুরো মানবতাকেই হত্যা করলে বলে মন্তব্য করেন তিনি। ভারতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ আইআরএফ-এর সাবেক কর্মকর্তা আরশি কুরেশিকে ইউএপিএ-এর অধীনে আটক করে জিজ্ঞাসাবাদ করবে বলে জানা গেছে। কেরালা থেকে নারী-শিশুসহ নিখোঁজ ২১ জনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, ওই নিখোঁজ ব্যক্তিরা মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন ইসলামিক স্টেটÑ আইএস-এ যোগ দিতে পালিয়ে যেতে পারেন। টাইমস অব ইন্ডিয়া, ওয়েবসাইট।



 

Show all comments
  • shamsulhoque ২৮ আগস্ট, ২০১৬, ১:১৭ এএম says : 2
    indite je bave manush muslim hoitece ei bave ar kicu din gele prai manush muslim hoie jaibe tai indian sarkar chokhe mukhe kicu dekhe na ulta beaini bave dr. zakir nayaker birude ute porure legece allah sohai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদে মদদের অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে মামলা করবে ভারত
আরও পড়ুন