Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের অবিশ্বাস্য সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ২:১৮ পিএম

শেষ দিন ৩২৪ রান করে সফরকারী দল, জয় পায় তিন উইকেট। অস্ট্রেলিয়া সাত উইকেট তুলে নিতে সক্ষম হলেও ভারতের জয় থামাতে পারেনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্ট জিতে চার ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ভারত। সিরিজের চতুর্থ টেস্টের শেষ দিন ৩২৪ রান করে সফরকারী দল, জয় পায় তিন উইকেট। অস্ট্রেলিয়া সাত উইকেট তুলে নিতে সক্ষম হলেও ভারতের জয় থামাতে পারেনি। প্রথম টেস্টের ৩৬ রানের লজ্জা থেকে কামব্যাক করে সিরিজ পকেটে পুরলো ভারত।

শেষ ঘণ্টায় রিশাভ পান্টের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচ জয় নিশ্চিত হয় তাদের। তার আক্রমণাত্বক ফিফটিতে ড্রয়ের সম্ভাবনা থেকে ম্যাচ জয়ের দিকে যায় ভারত। একের পর এক সঙ্গী হারালেও ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে আগ্রাসণ ধরে রাখেন পান্ট। ১০০ বলে ৫০ পূরণ করার পর, হাত খুলে খেলা শুরু করেন তিনি।

উইকেটের চতুর্দিকে শট খেলে জয় পাইয়ে দেন ভারতকে। দিনের ৩.১ ওভার খেলা বাকি থাকতে জশ হেইজলউডের বলে বাউন্ডারি হাঁকিয়ে জয় তুলে নেন পান্ট। অপরাজিত থাকেন ৮৯ রানে।

এতে করে ৩২ বছর পর ব্রিসবেনের গ্যাবায় টেস্ট ম্যাচ হারল অস্ট্রেলিয়া। ২-১ ব্যবধানে সিরিজ জিতে দেশে ফিরছে ভারত।

অথচ দিনের শুরুতে মনে হচ্ছিল ড্রয়ের জন্য খেলছে ভারত। ৩২৪ রান এক দিনে কাগজে কলমে সম্ভব হলেও, বাস্তবে মনে হচ্ছিল অনেকটাই দূরে।

বিনা উইকেটে চার রান নিয়ে দিন শুরু করে রোহিত শর্মার উইকেট হারায় আজিঙ্কা রাহানের দল। ৭ রান করে প্যাট কামিন্সের বলে কট বিহাইন্ড হন তিনি।

দ্বিতীয় উইকেটে ভারতের হয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেন শুভমান গিল ও চেতেশ্বর পুজারা। ১১৪ রান যোগ করেন দুই ব্যাটসম্যান। ফিফটি পূর্ণ করেন দুই জনই।

আগ্রাসী ব্যাটিং করে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন গিল। ৯১ রান করে নেইথান লায়নের বলে বিদায় নেন তিনি। তার ১৪৬ রানের ইনিংসে ছিল ৮টি চার ও ২টি ছক্কা।

অন্যপ্রান্তে স্বভাবসুলভ ব্যাট করছিলেন পুজারা। ১৯৬ বলে ৫০ রান পূর্ণ করেন তিনি। এটি তার ক্যারিয়ারের ধীরতম হাফ সেঞ্চুরি। অধিনায়ক আজিঙ্কা রাহানে ফিরে গেলেও মনোসংযোগে চিড় ধরেনি পুজারার।

২১১ বলের ইনিংসে অস্ট্রেলিয়ান বোলারদের দমিয়ে রাখেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ৫৬ রান করে কামিন্সের বলে আউট হন শেষ সেশনে।
এরপরই শুরু পান্টের অবিশ্বাস্য ইনিংসের। তাকে কিছুক্ষণ সহায়তা দেন ওয়াশিংটন সুন্দার ২২ রান করে লায়নের বলে আউট হন তিনি।

অস্ট্রেলিয়া সুন্দার, মায়াঙ্ক আগারওয়াল ও শেষ মুহুর্তে শার্দুল ঠাকুরের উইকেট তুলে নিলেও পান্টকে টলাতে পারেনি। স্নায়ু চাপ সামলে ইনজুরি জর্জরিত ভারতের সিরিজ জয় নিশ্চিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

৪ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ