Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

‘টোকিও অলিম্পিক নির্ধারিত সময়েই হবে’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ৩:২৮ পিএম

টোকিও অলিম্পিক গেমস আগামী জুলাইতেই হবে, জাপানের পার্লামেন্টে জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। করোনার কারণে ইতিমধ্যেই এক বছর পিছিয়ে গিয়েছে টোকিও অলিম্পিক। আগামী জুলাইতে তা হওয়ার কথা। জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, এবার নির্ধারিত সময়েই অলিম্পিক হবে। আর অলিম্পিকই হবে করোনার বিরুদ্ধে মানুষের বিজয়ের প্রমাণ।

জাপানের পার্লামেন্টে সুগা বলেছেন, ‘আমরা করোনা ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেব। এই অলিম্পিক যাতে বিশ্বজুড়ে মানুষকে আশা ও সাহস দিতে পারে, আমরা সেই ব্যবস্থা করব।’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখও সম্প্রতি বলেছেন, ‘টোকিও অলিম্পিক যেন করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আশার আলো দেখায়।’

জাপানের অধিকাংশ মানুষ অবশ্য মনে করেন, অলিম্পিক হবে না বা হওয়া উচিত নয়। স্থানীয় মিডিয়ার করা সমীক্ষা অনুযায়ী, ৮০ শতাংশ মানুষ মনে করেন, অলিম্পিক হওয়া উচিত নয় বা আয়োজন করা সম্ভব নয়।

জাপানের একটি সংবাদপত্রের রিপোর্ট হলো, উদ্বোধন অনুষ্ঠানে দুইশটি দেশ থেকে ছয় হাজার ক্রীড়াবিদ অংশ নেবেন বলে আশা করছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। আগে ঠিক ছিল, ১১ হাজার ক্রীড়াবিদ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। অ্যাথলিটরা তাদের ইভেন্টের পাঁচদিন আগে গেমস ভিলেজে ঢুকতে পারবেন। ইভেন্ট শেষ হওয়ার দুই দিনের মধ্যে তাদের ভিলেজ ছেড়ে চলে যেতে হবে।

উল্লেখ্য, জাপানে তিন লাখ ৩০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন চার হাজার ৫০০ জন। অন্য উন্নত দেশের তুলনায় জাপানে করোনার প্রকোপ কম। কিন্তু জাপানে এখন আবার করোনা ছড়াচ্ছে। তাই জাপান এখন বিদেশিদের ঢোকা বন্ধ করে দিয়েছে। টোকিও এবং অন্য প্রধান শহরে জরুরি অবস্থা জারি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ