Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

ফরিদপুরে চারটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ৯:০২ পিএম

ফরিদপুরের বিভিন্নস্থানে অবৈধ এবং নিময়নীতির তোয়াক্কা না করে গড়ে উঠা চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করে সেগুলো গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এ ছাড়া একটি ভাটাকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মধুখালী উপজেলার তিনটি এবং ফরিদপুরের দু’টি ইটভাটায় এ অভিযান চলে।

সংশ্লিষ্ট ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, কোনপ্রকার বৈধ কাগজপত্র এবং নিয়মনীতির তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবত ইটভাটার কার্যক্রম চটালানোর অপরাধে ফরিদপুর সদর উপজেলার মেসার্স মন্ডল ব্রিকসে নামক অবৈধ ইট ভাটা গুড়িয়ে দেওয়া হয়। ভাটার চিমনি ও সরঞ্জাম বিকল করা হয়। পরে সদর উপজেলার মেসার্স সাজিদ ব্রিকসে নিয়ম না মেনে কার্যক্রম পরিচালনা করায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর দুপুর হতে মধুখালী উপজেলার মেসার্স আশরাফ ব্রিকস, এমকে জেডসহ তিনটি ইটভাটায় অভিযান চালিয়ে চিমনিসহ সহ সকল সরঞ্জাম ভেঙে গুড়িয়ে দেওয়া হয়।

ইটভাটায় এই অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর ফরিদপুরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ ও পরিবেশ অধিদপ্তর ঢাকার ম্যাজিস্ট্রেট মো. সাদেকুর রহমান সবুজ।

এসময় র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের কয়েকটি দল সহায়তা করেন।

পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক এ এইচ এম রাশেদ জানান, ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলায় বেশকিছু ইটভাটা অবৈধভাবে ইট তৈরি করছে। আমরা তাদের বিভিন্ন সময় সতর্ক করে নোটিশ দিয়েছি। কিন্তু ভাটা মালিকেরা কোন নিয়মনীতির তোয়াক্কা না করে ভাটার কার্যক্রম চালিয়ে আসছিল। ফলে আজকের অভিযানে এর মধ্যে কয়েকটি ইটভাটা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ভেঙে দেওয়া হয়েছে। ফরিদপুরে যেসব অবৈধ ইটভাটা রয়েছে তা পর্যায়ক্রমে অপসারণ করা হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদপুর

২৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ