Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্ত্রী-পুত্রসহ মোয়াজ্জেমকে হাইকোর্টে তলব

পিপলস লিজিংয়ের শেয়ার নিজ বিওতে স্থানান্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পিপলস লিজিংয়ের শেয়ার নিজ নামে হস্তান্তর করায় প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান এম মোয়াজ্জেম হোসেন এবং তার স্ত্রী-পুত্রকে তলব করেছেন হাইকোর্ট। আগামি ৩ ফেব্রæয়ারি তাদের হাজির হতে হবে। আরও দু’টি প্রতিষ্ঠান প্রতিনিধিকেও তলব করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি খুরশিদ আলম সরকারের একক বেঞ্চ এ নির্দেশ দেন।

পিকে হালদারের লুটপাট এবং নানা অনিয়ম-দুর্নীতির কারণে ঋণে জর্জরিত ‘পিপলস লিজিং অ্যান্ড ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড’। আর্থিক এ প্রতিষ্ঠানটি এখন অবসায়নের পথে। প্রতিষ্ঠানটির সাময়িক অবসায়ক মো.আসাদুজ্জামান খানের আবেদনের ওপর শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন আদালত। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মেজবাহুর রহমান। বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে অংশ নেন কাজী এরশাদুল আলম।
অ্যাডভোকেট মেজবাহুর রহমান জানান, নিজের বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব থেকে আর্থিক প্রতিষ্ঠান লিজিংয়ের অনুকূলে শেয়ার ফেরত দিতে কেন নির্দেশ দেয়া হবে না-এই মর্মে রুল জারি করা হয়েছে। রুলের ব্যাখ্যা দিতে বলা হয়েছে আদালতে হাজির হয়ে। সেই সঙ্গে তার পরিবারের আরো দুই সদস্যকে তলব করেন হাইকোর্ট।

তিনি আরও জানান, ২০১৫ সালে এসএস স্টিল লিমিটেডের আইপিও (ইনিশিয়াল পাবলিক অফারিং বা প্রাথমিক গণপ্রস্তাব) শেয়ার কেনার জন্য ৬ কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকা দেয় পিপলস লিজিং অ্যান্ড ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড। পরে ২০১৮ সালে এসএস স্টিল লিমিটেডের আইপিও অনুমোদন পাওয়ার পর ওই টাকার বিপরীতে ১০ টাকা মূল্যের ৩১ লাখ ৩০ হাজার শেয়ার পিপলস লিজিংয়ের অনুকূলে স্থানান্তর করা হয়।
ওই একই সময় বাকি ৩১ লাখ ২৫ হাজার শেয়ার পিপলস লিজিংয়ের অনুকূলে স্থানান্তর না করে এম মোয়াজ্জেম হোসেন নিজের বিও ( বেনিফিশিয়ারি ওনার্স) অ্যাকাউন্টে স্থানান্তর করেন। তখন তিনি পিপলস লিজিংয়ের চেয়ারম্যান। উচ্চ আদালতের অনুমোদন নিয়ে পিপলস লিজিং অবসায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। এ প্রক্রিয়ায় কোম্পানি আইনের ৩৩১ ধারার অধীনে প্রবেশনাল লিক্যুডেটর মো. আসাদুজ্জামান খান ২০২০ সালের ৯ ডিসেম্বর একটি আবেদন করেন। তাতে তিনি মোয়াজ্জেম হোসেনের বিও অ্যাকাউন্টে স্থানান্তর করা ৩১ লাখ ২৫ হাজার শেয়ার পিপলস লিজিংয়ে ফেরত পাওয়ার নির্দেশনা চান। আদালত এর ব্যাখ্যা জানতে এম মোয়াজ্জেম হোসেন এবং ওই তিন প্রতিষ্ঠানসহ ৫ জনকে তলব করেছেন। তলবকৃত অপর দু’জন হলেন ফারজানা মোয়াজ্জেম ও এহসান ই মোয়াজ্জেম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ