Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

বিল গেটস আমেরিকায় সবচেয়ে বেশি কৃষিজমির মালিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১১:৫০ এএম

বিশ্বের ধনীদের তালিকায় চতুর্থ শীর্ষ ধনী বিল গেটস। তাঁকে বিশ্বে কম বেশি সবাই চেনে। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি দক্ষিণ এশিয়ায় কৃষি রূপান্তরে সহায়তা নিয়ে কাজ করছেন। একই সাথে আমেরিকায় কৃষিজমি কেনা চালিয়ে যাচ্ছেন। তবে কেন তিনি এত কৃষিজমি কিনছেন সে সম্পর্কে কিছুই জানা যায়নি। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি কৃষিজমির মালিকানা অর্জন করে ফেলেছেন তিন। তার মোট সম্পদের পরিমাণ এখন ১৩ হাজার দুইশ’ কোটি ডলার।

যুক্তরাষ্ট্রে বেসরকারি খাতে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক এখন বিল গেটস। এরই মধ্যে তিনি দেশটির প্রায় আড়াই লাখ একর কৃষিজমি কিনেছেন। মার্কিন সাময়িকী ল্যান্ড রিপোর্টের তথ্যনুযায়ী, বিল গেটস ২ লাখ ৪২ হাজার কৃষিজমি কিনেছেন। এসব জমির বেশিরভাগই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও ওয়াশিংটনের অঞ্চলে। ফোর্বসের তথ্যনুযায়ী, ১৮টি অঙ্গরাজ্যে প্রায় ১১ হাজার ২০০ কোটি ডলারের (১২১ বিলিয়ন ডলার) জমি কিনেছেন বিল গেটস। এর মধ্যে সবচেয়ে বেশি জমি রয়েছে লুইসিয়ানায় (৬৯,০৭১ একর), আরকানসাস ( ৪৭, ৯২৭ একর) এবং নেব্রাস্কাতে (২০,৫৮৮ একর)। এছাড়া ফিনিক্স, অ্যারিজোনার পশ্চিম পাশে ২৫ হাজার ৭৫০ একর ট্রানজিশনাল জমিতেও তার অংশ রয়েছে, যেটি একটি নতুন শহরতলি হিসেবে গড়ে উঠছে।

দ্য ল্যান্ড রিপোর্টের গবেষণা অনুসারে, গেটসের ব্যক্তিগত বিনিয়োগ সংস্থা 'ক্যাসকেড' এবং তিনি নিজেই ব্যক্তিগতভাবে এসব জমিতে বিনিয়োগ করছেন। এছাড়া খাদ্য-সুরক্ষা সংস্থা 'ইকোলাব', ব্যবহৃত-গাড়ি খুচরা বিক্রেতা 'ভুম' এবং কানাডিয়ান জাতীয় রেলওয়ে এই খাতে বিনিয়োগ করেছে।

বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস একজন প্রযুক্তিবিদ হিসেবে গোটা বিশ্বে পরিচিত। হঠাৎ করে বিশ্বের একজন ধনী প্রযুক্তিবিদের এত বড় কৃষিজমির মালিক হয়ে ওঠা তাই অনেককেই বিস্মিত করেছে। তবে কৃষির প্রতি বিল গেটসের আগ্রহ এবারই প্রথমবার নয়।

এর আগে ২০০৮ সালে বিল ও তার স্ত্রী মেলিন্ডার ফাউন্ডেশন আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় উচ্চ ফলন, টেকসই ক্ষুদ্র কৃষি উন্নয়নে ৩০ কোটি ৬০ লাখ ডলার অনুদান ঘোষণা করে। পরবর্তীতে ওই সংস্থার পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন এবং অধিক দুধ উৎপাদন নিয়ে 'সুপার ফসলের' বিকাশ ও সম্প্রসারণনেও বিনিয়োগ করা হয়। সূত্র: ফক্স বিজনেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ