Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

বিশ্বনাথ চাউলধনী হাওরের পানি প্রত্যাহার করায় শতকোটি টাকার ধান উৎপাদন ব্যাহত : কৃষকদের মানববন্ধন

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ৩:৫৫ পিএম

সিলেটের বিশ্বনাথ থানা সদরে চাউলধনী হাওর পারের ২৫ টি গ্রামের প্রায় ৩০ হাজার ক্ষতিগ্রস্থ কৃষকের আহাজারি কেউ শুনছেনা। ইরি-বোরো ফসল উৎপাদন ব্যাহত হওয়ায় তারা আন্দোলন করছেন। উপজেলা সদরে লাঙ্গল, জোয়াল, মই, কাটিয়াসহ কৃষি উপকরণ নিয়ে বুধবার বিশ্বনাথ বাসিয়া ব্রিজে উপর মানববন্ধনে কর্মসুচী পালন করেন সহস্রাধীক কৃষক। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্বারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দাখিল করেন। এতে চাউলধনী হাওরের সরকারি জলাশয়ের সাথে কৃষকদের ভূমির সীমানা নির্ধারণ, কৃষকদের বিরুদ্ধে সাজানো মিথ্যা মাললা প্রত্যাহার, চাউলধনী হাওর রক্ষায় সুইচ গেইট ও বেড়ি ভাঁধ নির্মাণ, দেশীয় প্রজাতির মাছ ও জীব বৈচিত্র রক্ষায় হাওর উন্নয়ন ও লীজ গ্রহীতার নিকট থেকে কৃষকদের ক্ষতিপুরণ আদায়ের দাবি জানানো হয়।

দশঘর ও দৌলতপুর ইউনিয়নের প্রায় ৮ হাজার ইরি-রোবো জমি, খাল-বিল, পুকুর ও জলাশয় রয়েছে। এর মধ্যে সরকারি খাস খতিয়ান ভুক্ত ১৭৮একর ভূমি লীজ দেয়া হলে দশঘর মৎসজীবি সমবায় সমিতি নামে অমৎসজীবি এই সমিতি কৃষকদের মালিকানাধীন জমি দখলে অপচেষ্টায় লিপ্ত রয়েছে। লীজের সকল শর্ত ভঙ্গ করে লীজ গ্রহীতা সাব লীজ দিয়ে সেচের মাধ্যমে হাওরের পানি প্রত্যাহার করে ইরি-বোরো জমির চারা এবং ফসলি জমির পানি প্রত্যাহার করায় কয়েক হাজার জমি ফেটে চৌচির হওয়ায় চলতি বোরো মৌসুমে প্রায় শত কোটি টাকার ফসল উৎপাদন না হওয়ার আশংকা রয়েছে। এতে এই অঞ্চলের কৃষকদের খাদ্যাভাব দেখা দেবে।
এই মানববন্ধনে সভাপতিত্ব করেন, চাউলধনী হাওর ও কৃষক রক্ষা কমিটির আহবায়ক আবুল কালাম। মাষ্টার বাবুল মিয়ার পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী, বিশিষ্ট লেখক কলামিষ্ট ও সমাজ বিশ্লেষক এ এইচ এম ফিরোজ আলী, দৌলতপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি আরিফ উল্লাহ সিতাব, দৌলতপুর ইউনিয়ন পরিষদের সদস্য আনোয়ার হোসেন ধন মিয়া, ইরন মিয়া, আব্দুল মজিদ, ওয়াব আলী, শাহিন তালুকদার এবং রাসেল আহমদ। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন, আহমদ আলী, সামসুদ্দিন, মাওলানা ছমির উদ্দিন, নজির আহমদ, আরব খান, নজরুল ইসলাম, আজাদ আবু তাহের, রুহেল আহমদ কালু, জাইদুল ইসলাম, লুৎফুর রহমান, আকবর আলী সজ্জাদ আহমদ প্রমুখ।

সকাল থেকে উপজেলার দৌলতপুর ও দশঘর ইউনিয়নের চৈতনগর, দশঘর নোয়াগাঁও, কামার গাঁও, দৌলতপুর, পাড়–য়া, হাসনাজি, উত্তর দৌলতপুর, ধনপুর, দশপাইকা, জগদিশপুর, চাঁনপুর, কালিটেকা, মীরের গাঁও, মৌলভীর গাঁও, উজাইজুরী, কাজিরগাঁও, শেখেরগাঁও, মাঝগাঁও, পশ্চিমগাঁও সহ প্রতিটি পাড়া মহল্লায় কৃষকরা ব্যানার ফেষ্টুনসহ খন্ড খন্ড মিছিল নিয়ে থানা সদরে মানববন্ধন কর্মসুচীতে যোগদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন