Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাত্র ৩৫ শব্দে ১২৭ বছরের পুরনো বাইবেল হাতে শপথ নেবেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ৬:২৪ পিএম

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধান, তার পরই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আজ (২০ জানুয়ারি) শপথ গ্রহণ করবেন জো বাইডেন। রোদমাখা দুপুরে ১২৭ বছরের পুরনো বাইবেল হাতে মাত্র ৩৫ শব্দের শপথ বাক্যের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন তিনি। তার বয়স এখন ৭৮ বছর।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আজ (২০ জানুয়ারি) শপথ গ্রহণ করবেন জো বাইডেন। এরই মধ্যে রাজধানী ওয়াশিংটনে শপথ অনুষ্ঠানের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। জো বাইডেনের শপথ অনুষ্ঠানে সমর্থকদের ঘরে বসে ভার্চুয়ালি যোগ দেওয়ার জন্য টিকিট দেওয়া হয়েছে। আইনপ্রণেতারা শপথ অনুষ্ঠানে যোগ দিতে নিজ নিজ এলাকার ২০০ সমর্থককে ব্যক্তিগত আমন্ত্রণ জানাতে পারেন। এবার তারা মাত্র দুজনের জন্য আমন্ত্রণপত্র পাচ্ছেন। সারা দেশেই কড়াকড়ি ব্যবস্থা।

বাইডেনের পর ভাইস-প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস শপথ নেবেন। হোয়াইট হাউস থেকে শপথ অনুষ্ঠান বিভিন্ন গণমাধ্যম সরাসরি সম্প্রচার করবে। শপথ অনুষ্ঠানে সম্ভাব্য হামলা এড়াতে ওয়াশিংটনে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। খবর বিবিসি।

এবার করোনার কারণে সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি। প্রতিবার লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলবে না শপথ অনুষ্ঠানে।

জানা যায়, ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার সময় একহাত বাইবেলে রাখবেন বাইডেন। এ জন্য তিনি পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলটি ব্যবহার করতে যাচ্ছেন। পাঁচ ইঞ্চি মোটা বাইবেলটি নবনির্বাচিত প্রেসিডেন্টের বাবা ডক্টর জিল বাইডেন ১৮৯৩ সাল থেকে ব্যবহার শুরু করেন।
যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন শপথ নেয়ার সময় এক হাত বাইবেলে রেখেছিলেন। এরপর থেকে প্রায় সব মার্কিন প্রেসিডেন্টই শপথ নেওয়ার সময় বাইবেলে হাত রেখেছেন। এ বিষয়ে কোনো গাটবাঁধা নিয়ম না থাকলেও রীতি হিসেবে মেনে নিয়েছেন সবাই। সূত্র : বিবিসি, সিএনএন



 

Show all comments
  • Md.Altaf+Hossain ২০ জানুয়ারি, ২০২১, ৮:৫৩ পিএম says : 0
    জো বাইডেন একজন খ্র্রিষ্টান। তার পরও তারা ক্ষমতার চেয়ারে বসার আগে বাইবেলে এর উপর হাত রেখে শপথ করে চেয়ারে বসেন। যার কারনে তাদের দুর্নিতী, স্বজন প্রিতী জিরো টলারেন্স। আমরা মুসলিম । আমরা আল্লাহর পবিত্র কোরআন পেয়েছি। আমরা ক্ষমতার চেয়ারে বসার আগে জো বাইডেনের মতো কোরআন শরীফ কে ছুয়ে শপথ নিতে পারতাম তাহলে হয়ত আমাদের দেশে দুর্নীতি টা একটু কম হত। দুর্নিতী করার সময় হয়ত আমার মনে পড়ে যেত যে, আমি আল্লাহর কুরআন হাতে নিয়ে শপথ পড়েছি। আমার পক্ষে দুর্নিতিী করা সম্বভ নয়। সেটা রাজনৈতিক নেতা, আমলা বা সরকারী যে কোন চাকুরীজিবী হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ