Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

আস্থা ভোটে

চরম রাজনৈতিক সঙ্কটের মধ্যে থাকা ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে আস্থাভোটে বিজয়ী হয়ে আপাতত তার গদি রক্ষা করতে পেরেছেন। মঙ্গলবার রাতে দেশটির উচ্চকক্ষ সিনেটের ১৫৬ ভোটের মধ্যে ১৪০ ভোট পেয়ে বিজয়ী হন কন্তে। ইতালির সাবেক প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির দল ইটালিয়া ভিভা জোট থেকে সরে যাওয়ার কয়েকদিন পর এমন বিজয় পেলেন জুসেপ্পে কন্তে। ইটালিয়া ভিভা বর্তমান জোট সরকারের প্রতি সমর্থন প্রত্যাহার করায় দেশটি গভীর রাজনৈতিক সঙ্কটে পড়ে। ম‚লত সাবেক প্রধানমন্ত্রী মাত্তেও রেনজিরকে পদত্যাগ করার বিষয়ে হস্তক্ষেপ করতেই সিনেটে আস্থা ভোটের আয়োজন করা হয়েছিল। বিবিসি।


শেষ মুহ‚র্তে ১৪০
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে ১৪০ জনকে ক্ষমা করে দিয়েছেন। বুধবার বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এর আগে বিদায়ী ভাষণে ট্রাম্প বলেন, আমরা তা-ই করেছি, যা করতে এসেছিলাম— এবং প্রত্যাশার চেয়েও বেশি করেছি। ইউটিউবে পোস্ট করা এক ভিডিওতে এই রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, আমি এক কঠিন লড়াই করেছি। কঠিনতম লড়াই... কারণ সে জন্যই আপনারা আমাকে নির্বাচিত করেছিলেন। ভিডিওতে ট্রাম্প বলেন, রাজনৈতিক সহিংসতা হলোÑ আমরা আমেরিকান হিসেবে যা কিছু লালন করি, তার ওপর হামলা। এটি কখনও সহ্য করা হবে না। এএফপি।


আলোক প্রজ্বলন
দিনের শেষ লগ্নে অত্যস্ত ভাবগম্ভীর পরিবেশে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস আমেরিকায় করোনা ভাইরাসে যে ৪ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে লিংকন মেম্যোরিয়ালে আলোক প্রজ্বলন অনুষ্ঠানে যোগদেন। অনুষ্ঠানে জো বাইডেন অত্যন্ত সংক্ষিপ্ত আবেগময় বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মিশিগানের কোভিড চিকিৎসা কর্মী, নার্স লরী মারী কি “এমেইজিং গ্র্যেইস” এবং গ্র্যামি পুরস্কার বিজয়ী গস্পাল সংগীত শিল্পী ইয়োল্যান্ডা প্রার্থনা সংগীত পরিবেশন করেন। রাজধানী ওয়াশিংটনের লিংকন মেম্যোরিয়ালের রিফ্লেক্টীং পুলের দু’ধারে শত শত আলো জ্বালানো হয়। ভিওএ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ