Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

মিরপুরে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বিসিবির ঘোষণা এসেছিল আগের দিনই। ম্যাচের আগে দেখা গেল বাস্তবায়ন। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডে শুরুর আগে ‘বø্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সংহতি জানাল দুই দল। গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে শুরুর আগে দুই দলের ক্রিকেটার, কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালরা হাঁটু গেড়ে বসে ও এক হাত তুলে একাত্মতা জানান বর্ণবাদ বিরোধী এই আন্দোলনের সঙ্গে।
গত মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর গোটা বিশ্বে বর্ণবাদ বিরোধী যে আন্দোলন-প্রতিবাদ শুরু হয়, সেটির ঢেউ ক্রীড়াঙ্গনকেও স্পর্শ করে প্রবলভাবে। বিশেষ করে ক্রিকেটে ‘বø্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন নিয়ে দারুণ সোচ্চার ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজ দল তো বটেই, নানা সময়ে মাঠে নানাভাবে এই একাত্মতা প্রকাশ করেছে ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো অন্যান্য দলও। মাঠে হাঁটু গেড়ে বসে নীরবতা পালন, জার্সিতে লোগো, কালো ফিতা বাঁধা, এরকম নানা পথে আন্দোলনে সমর্থন জানিয়েছে তারা। সেখানে তাদের কাতারে সামিল বাংলাদেশও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

১৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন