Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথম ভাষণের নেপথ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়লাভের পর থেকেই একের পর এক ভারতীয় বংশোদ্ভূতের নাম উঠে আসছে আলোচনায়। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেই ভারতীয় বংশোদ্ভূত। বাইডেনের মন্ত্রিসভা ও উপদেষ্টামন্ডলীতে স্থান পেয়েছেন একাধিক ভারতীয় বংশোদ্ভূত। সেই তালিকায় এ বার যুক্ত হলো আরও এক ভারতীয় বংশোদ্ভ‚তের নাম। তিনি বিনয় রেড্ডি।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানা গেছে, আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথ নেয়ার পর জো বাইডেন প্রথম যে সরকারি ভাষণটি দেবেন সেটি বিনয় রেড্ডির লেখা। ক্যাপিটলের ওয়েস্ট ফ্রন্টে স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ১২টায় তার প্রথম সরকারি ভাষণ দেবেন আমেরিকার নতুন প্রেসিডেন্ট। তার ২০ থেকে ৩০ মিনিটের সেই ভাষণের লেখক ভারতীয় বংশোদ্ভ‚ত বিনয় রেড্ডির জন্ম ও বেড়ে ওঠা ওহায়োর ডেইটনে। এর আগে আমেরিকার কোনও প্রেসিডেন্টের শপথগ্রহণের পর দেয়া ভাষণ লেখার সুযোগ পাননি আর কোনও ভারতীয় বংশোদ্ভূত। সেই হিসাবে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন বিনয়। বিনয়ের সঙ্গে বাইডেনের পরিচয় অবশ্য আগে থেকেই। ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হিসাবে বাইডেনের দ্বিতীয় বারের মেয়াদে তার প্রধান ভাষণ লেখকের দায়িত্ব পালন করেছিলেন বিনয়ই। সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল।



 

Show all comments
  • হাবীব ২১ জানুয়ারি, ২০২১, ২:০৭ এএম says : 0
    বাইডেনের মন্ত্রিসভা ও উপদেষ্টামন্ডলীতে স্থান পেয়েছেন একাধিক ভারতীয় বংশোদ্ভূত। এটা ভারতের জন্য খুব ভালো হয়েছে
    Total Reply(0) Reply
  • নয়ন ২১ জানুয়ারি, ২০২১, ২:০৭ এএম says : 0
    এবার মনে হচ্ছে ভারত-আমেরিকার সম্পর্কটা আরও জোরদার হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

২৮ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
১৭ ফেব্রুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ