Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

দুই জেলায় ৯৮ লাখ টাকা জরিমানা

অবৈধ ইটভাটায় অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঝিনাইদহ ও কুষ্টিয়ার দৌলতপুরে পৃথকভাবে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন অবৈধ ১৬ ইটভাটায় ৯৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ঝিনাইদহে সদর উপজেলার পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট টীমের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার ও যশোর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার ও দৌলতপুরে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়েছে। আমাদের জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত :
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটাগুলোতে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। গতকাল বুধবার সকালে সদর উপজেলার গিলাবাড়ীয়া থেকে এ অভিযান শুরু করা হয়। এর নেতৃত্ব দিয়েছেন পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট টীমের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার ও যশোর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার।
গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সদর ও হরিণাকুন্ডু উপজেলার ৪টি ইটভাটায় পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে গুড়িয়ে দেয়া হয়। এ ছাড়াও ৪টি ইটভাটায় ২৩ লাখ টাকা জরিমানা করা হয়। যশোর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার বলেন, সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত আমরা ৮টি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আগামীকাল শুক্রবারও এ অভিযান চালানো হবে।
দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ১২ ইটভাটা মালিককে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত পৃথক অভিযান চালিয়ে অবৈধ এসব ইটভাটায় কাঠ পুড়ানোর দায়ে ইটভাটা মালিকদের বিপুল অংকের এ অর্থ জরিমানা করেন। অভিযান চলাকালে ওইসব ইটভাটাগুলিকে ভেকু মেশিন দিয়ে ভেঙে গুড়িয়ে দেওয়া হয়।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন ২০১৩ সংশোধিত ২০১৯ এর বিভিন্ন ধারায় দৌলতপুর উপজেলার রিফায়েতপুর এলাকার বি.এইচ.এন ব্রীক্সকে ৭ লাখ টাকা, এম.বি.এন ব্রীক্সকে ৭ লাখ টাকা, নারায়ণপুর এলাকার এ.বি.সি ব্রীক্সকে ৬ লাখ ৪০ হাজার টাকা, হাসপাতাল রোডের এ.এম.বি ব্রীক্সকে ৮ লাখ টাকা, ডাংমড়কা এলাকার এম.আর.এন ব্রীক্সকে ৮ লাখ টাকা, বি.এস.বি ব্রীক্সকে ৭ লাখ ৬০ হাজার টাকা, এন.বি.এল ব্রীক্সকে ৮ লাখ টাকা, এইচ.এল.বি ব্রীকসকে ৭ লাখ টাকা, স্বরুপপুর এলাকার এ.বি.সি ব্রীক্স ৬ লাখ টাকা ও মানিকদিয়াড় এলাকার এ.এল.এল.বি ব্রীক্সকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।
এ নিয়ে মোট ৭৫লাখ টাকা জরিমানা করা হয়। অবৈধ এসব ইটভাটাগুলি ভেকু মেশিন দিয়ে ভেঙ্গে গুড়য়ে দেওয়া হয়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল সাড়ে ৪টা পর্যন্ত) অভিযান চলমান ছিল।
অভিযানে নেতৃত্বদানকারী পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান বলেন, অনুমোদনহীন ইটভাটাগুলো উচ্ছেদ করা হবে। ভ্রাম্যমান আদালতের অভিযান চলাকালে র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের কমান্ডার মেজর গাফফরুজ্জামান সহ র‌্যাব সদস্য ও পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার পরিচালক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ-ইটভাটা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ