Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

মেগান বাবার কাছে ‘শান্তি’ চেয়েছিলেন

আদালতের শুনানিতে প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ব্যক্তিগত গোপনীয়তার ভঙ্গের জন্য এসোসিয়েটেড নিউজপেপার্সের বিরুদ্ধে করা মামলায় ‘সংক্ষিপ্ত রায়’ চেয়ে মেগান মার্কেলের আইনজীবীরা মঙ্গলবার আদালতে আবেদন করেছেন। এটি একটি আইনী পদক্ষেপ, যার মাধ্যমে সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়া এড়িয়ে একজন জাজই সমস্যা সমাধানে রায় দিতে পারেন।

২০১৮ সালে প্রিন্স হ্যারির সাথে বিয়ের তিন মাস পরে আগস্টে বাবা থমাস মার্কেলের কাছে একটি চিঠি দিয়েছিলেন মেগান মার্কেল। সম্প্রতি সেই চিঠিটি প্রকাশ করে দিয়েছে সংবাদমাধ্যম ‘মেইল অন সানডে’। এ ঘটনায় ৩৯ বছর বয়সী মেগান ওই পত্রিকার প্রকাশক অ্যাসোসিয়েটেড নিউজপেপার্সের বিরুদ্ধে ব্যক্তিগত গোপনীয়তায় আক্রমণ, তথ্য সুরক্ষা অধিকার লঙ্ঘন এবং কপিরাইট লঙ্ঘনের অভিযোগে মামলা করেছেন। তার আইনজীবীদের দাবি, বাবার কাছে লেখা চিঠিটি ছিল মেগানের ‘ব্যক্তিগত এবং গোপনীয়’ বিষয়। গত বছরের অক্টোবরে মেগানের মামলার শুনানি শুরু হয়। এ বিষয়ে ২০২১ সালের মাঝামাঝি ট্রায়াল হওয়ার কথা রয়েছে। তবে চলতি সপ্তাহে সংক্ষিপ্ত বিচারের জন্য আদালত তাদের পক্ষে রায় দিলে সেই ট্রায়ালের প্রয়োজন হবে না। মঙ্গলবার ভার্চুয়াল শুনানির সময় মেগান তার পিতাকে লেখা সেই পাঁচ পৃষ্ঠার চিঠির অপ্রকাশিত একটি লাইন উচ্চস্বরে পড়ে শোনান, ‘আমি শান্তি ছাড়া অন্য কিছু চাই না এবং আমি আপনার জন্য একই কামনা করি।’ আদালতে মেগানের অ্যাটর্নি জাস্টিন রুশব্রুক বিচারক বিচারপতি ওয়ার্বিকে যুক্তি দিয়ে বলেন, এই মামলায় অ্যাসোসিয়েটেড নিউজপেপার্সের জয়ী হওয়ার ‘সত্যিকারের কোন সম্ভাবনা’ নেই। ফলে আদালতে ‘সংক্ষিপ্ত বিচারের’ অনুমতি দেয়া উচিত। সূত্র : পিপল নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স হ্যারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ