Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ঐক্যই আমাদের এগিয়ে যাওয়ার শক্তি: শপথ বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১১:০৯ পিএম | আপডেট : ১১:২৮ পিএম, ২০ জানুয়ারি, ২০২১

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা ও স্থানীয় সময় দুপুর ১২টায় ওয়াশিংটনে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল বিল্ডিংয়ের ওয়েস্ট ফ্রন্টে এ শপথ গ্রহণ করেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবিধানিক রীতি অনুযায়ী ট্রাম্পকে শপথ পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

এর আগে অনুষ্ঠানে প্রথমে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস। প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং দক্ষিণ এশীয় হিসেবে ইতিহাস সৃষ্টি করলেন তিনি। কমলার শপথের পর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন।

শপথ নেয়ার পরে দেয়া ভাষণে জো বাইডেন বলেন, ঐক্যই হচ্ছে আমেরিকার সাফল্যের জন্য একমাত্র পথ। তিনি বলেন, ‘আমি জানি ঐক্যের কথা বলা আজকাল অবাক হওয়া ও কল্পনার মতো শোনাতে পারে। আমি জানি যে শক্তিগুলি আমাদেরকে বিভক্ত করে তোলে তারা গভীর এবং সেগুলি সত্য। আমি এও জানি যে তারা নতুন নয়।’ তিনি দৃঢ়ভাবে বলেন, ‘ঐক্যই আমাদের এগিয়ে যাওয়ার উপায়।’

বাইডেন আমেরিকার ইতিহাসকে দেশের স্বীকৃত আদর্শ এবং এর জীবিত বাস্তবতার মধ্যে ‘স্থির সংগ্রাম’ হিসাবে বর্ণনা করেন। এ সময় তিনি ভাইস প্রেসিডেন্ট হিসাবে কমলা হ্যারিসের শপথ নেয়ার দিকে ইঙ্গিত করেন বলেন, জাতি কতটা ইতিবাচক পরিবর্তন অর্জন করতে পারে, তিনিই হচ্ছেন তার প্রমান। তিনি আরও বলেন, ‘সব কিছুই পরিবর্তন করা সম্ভব।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

২৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ